ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:২৬:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র ২৬২ কোটি ৩ লাখ টাকা মানবিক সহায়তা দেবে

| ৫ আশ্বিন ১৪২৪ | Wednesday, September 20, 2017

ঢাকা : রোহিঙ্গাদের জরুরী মানবিক সহায়তায় যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রায় ৩২ মিলিয়ন ডলার (২৬২ কোটি ৩ লাখ টাকা) প্রদান করবে।
বাংলাদেশের স্থানীয় আশ্রয় প্রদানকারী এবং যারা রাখাইন রাজ্যে অভ্যন্তরীণভাবে উচ্ছেদের স্বীকার হয়েছে তারাও এই সহায়তায় অন্তর্ভুক্ত থাকবে।
নিউ ইয়র্কে অনুষ্ঠিত ৭২তম জাতিসংঘের সাধারণ অধিবেশনে যুক্তরাষ্ট্র এই সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে। ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার একথা জানানো হয়।
তাদের অন্যান্য অগ্রাধিকারগুলোর মধ্যে, এই বছরের সাধারণ অধিবেশনের প্রাথমিক থিমগুলোর একটি হল চলমান জরুরী অবস্থায় বিশেষত শরণার্থী এবং আশ্রয়দাতাদের মানবিক সহায়তা প্রদান করা।
মিয়ানমারের রাখাইন রাজ্যে কোন বাঁধা ছাড়া মানবিক সহায়তা পৌঁছে দেয়ার অনুমতি দেয়ার জন্য যুক্তরাষ্ট্র সব দলকে আহ্বান জানিয়ে বলেছে, ‘আমরা অন্যান্য দাতা সংস্থাগুলোকে উৎসাহিত করি আরো মানবিক সহায়তা নিয়ে আমাদের সাথে যোগ দিয়ে এই সংকটে যারা আক্রান্ত হয়েছে তাদের সাহায্য করতে।’
মার্কিন দূতাবাস জানিয়েছে, নতুন ঘোষিত এই তহবিলের ফলে চলতি ২০১৭ অর্থবছরে মিয়ানমারের অভ্যন্তরে বাস্তচ্যুত ব্যক্তি ও এই অঞ্চলে দেশটি থেকে আগত শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্র প্রদত্ত সহায়তার পরিমাণ দাড়াল প্রায় ৯৫ মিলিয়ন ডলারে। এই তহবিল রোহিঙ্গা জনগোষ্ঠীর অবর্ণনীয় দুর্দশা মোচন ও তাঁদের জরুরি মানবিক সহায়তার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন। এই কঠিন মানবিক সঙ্কটে বাংলাদেশের উদারতা এবং বিপদগ্রস্ত মানুষকে সাহায্য পৌঁছে দিতে চলমান প্রচেষ্টার জন্য দেশটিকে তারা অভিনন্দন জানায়।
যুক্তরাষ্ট্র বলেছে, শত শত শরণার্থীর এই ¯্রােতের ফলে সম্পদের অপ্রতুলতা তৈরি হয়েছে এবং মানবিক সংস্থা ও স্থানীয় প্রশাসনকে হিমশিম খেতে হচ্ছে। যুক্তরাষ্ট্র এই সমর্থনের মাধ্যমে, জরুরী আশ্রয়স্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সহায়তা, মনস্তাত্বিক সহায়তা, পানি, পরিষ্কার-পরিচ্ছন্নতা, জীবিকা, সামাজিক অন্তর্ভুক্তি, অন্যান্য সামগ্রি, দুর্যোগ এবং সংকট হ্রাস, পরিবারের বিচ্ছিন্ন সদস্যদের যোগাযোগ পুন:স্থাপন এবং মিয়ানমারে ও বাংলাদেশে থাকা চার লাখের বেশী বাস্তÍচ্যুত মানুষের সুরক্ষা প্রদান করবে।