ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩৬:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

রাষ্ট্রধর্ম নিয়ে আনা রিট হাইকোর্টে খারিজ

| ২৪ ভাদ্র ১৪২২ | Tuesday, September 8, 2015

নিজস্ব প্রতিবেদক: ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে আনা একটি রিট পিটিশন হাইকোর্ট আজ সরাসরি খারিজ করে দিয়েছে।

বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
সুপ্রিমকোর্টের আইনজীবী সমেন্দ্র নাথ গোস্বামী হাইকোর্টে রিটটি দায়ের করেন। রিট আবেদনকারী আদালতে নিজেই শুনানি করেন। রাস্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি এটর্নি জেনারেল খোরশেদুল আলম।

খোরশেদুল আলম সাংবাদিকদের জানান, আদালত রিট আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছে।

১৯৮৮ সালে সংবিধানের অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা এবং ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে ধর্মনিরপেক্ষতার নীতি ফিরিয়ে আনার পরও রাষ্ট্রধর্ম বহাল রাখার বিষয়টি কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না-রিটে বিষয়টির ওপর রুল জারির প্রার্থনা করা হয়। রিটে আইন সচিবকে রেসপনডেন্ট করা হয়।

সংবিধানের ২ক অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্রের রাস্ট্রধর্ম ইসলাম, তবে হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টানসহ অন্যান্য ধর্ম পালনে রাস্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করিবেন।”