ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৪৩:১৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

রাজপথ ঝাড়ু দিলেন মোদি,হৃতিক, সালমান, প্রিয়াঙ্কা

| ২০ আশ্বিন ১৪২১ | Sunday, October 5, 2014

 

রাজপথ ঝাড়ু দিলেন মোদি

৩ অক্টোবর ২০১৪: রাজপথ ঝাড়ু দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। না, বিষয়টি কল্পনার নয়। বাস্তবে ঝাড়ু হাতে রাজপথ ঝাড়ু দিতে নেমেছিলেন তিনি। ‘স্বচ্ছ ভারত’ কর্মসূচির অধীনে ভারতকে পরিষ্কার, পরিচ্ছন্ন একটি দেশ হিসেবে গড়ে তুলতে চাইছেন মোদি। গতকাল এ কর্মসূচির উদ্বোধন করেন তিনি। এ সময়ে তিনি রাজপথে দাঁড়িয়ে ২৫ মিনিটের বক্তব্য রাখেন। বলেন, তার এ প্রচারণার সঙ্গে কোন রাজনীতি নেই। এ কর্মসূচিতে এগিয়ে আসতে হবে ১২৫ কোটি ভারতীয়কে। ভারত পরিচ্ছন্ন রাখতে বিগত দিনে যে সব সরকার কাজ করেছে তিনি তাদের প্রশংসা করেন। বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে। এতে বলা হয়, এ প্রচারণায় নরেন্দ্র মোদি ৯ জন বিশিষ্ট ভারতীয়কে আমন্ত্রণ জানিয়েছেন। তারা প্রত্যেকে যেন ৯ জন করে কর্মীকে নিয়ে এ অভিযানে নেমে পড়েন। ওই ৯ ব্যক্তি হলেন গোয়ার গভর্নর মৃদুলা সিনহা, ভারতরত্ন শচীন টেন্ডুলকর, যোগগুরু বাবা রামদেব, অভিনেতা কমল হাসান, কংগ্রেস নেতা শশী ঠারুর, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া, সালমান খান, ব্যবসায়ী অনিল আম্বানি এবং টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র। এ প্রসঙ্গে মোদি বলেন, গত ৫০ বছরে অনেক ছবি নির্মিত হয়েছে। তার অনেকগুলোতে মানুষকে পরিচ্ছন্নতা শেখাতে শিক্ষা দেয়া হয়েছে। তারকাদের এর চেয়েও বেশি কিছু করতে হবে। ধারণা করা হচ্ছে ৫ বছর মেয়াদি এ কর্মসূচিতে ৬২০০৯ কোটি রুপি খরচ হবে। এতে ১৪৬২৩ কোটি রুপি দেবে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে সমালোচনা আছে। বলা হচ্ছে, প্রতিটি বিষয়েই কৃতিত্ব নিতে চাইছে নরেন্দ্র মোদির সরকার। এমন সমালোচনার জবাবে তিনি বলেছেন, আমি এ নিয়ে রাজনীতি করছি না। এ উদ্যোগ রাজনীতির বাইরে। আমার দেশপ্রেম থেকে এ কাজে উদ্বুদ্ধ হয়েছি। ভারতের সব সরকারই দেশের জন্য এক্ষেত্রে কিছু না কিছু কাজ করেছে। বেশ কিছু রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ লক্ষ্যে কাজ করেছে।

INDIA-POLITICS-SANITATION-ENVIRONMENT-HEALTH

যারা এ খাতে কাজ করেছেন তাদের সবাইকে অভিনন্দন জানাই। তিনি বলেন, আমরা যে প্রচারণা শুরু করেছি এটাকে একটি ছবি তোলার সুযোগ হিসেবে দেখা ঠিক হবে না। মোদি বলেন, এ কর্মসূচি শুরুর দু’এক দিন পরেই এ নিয়ে সমালোচনা শুরু হবে। এ কথা তিনি জানেন। এ জন্য তিনি প্রস্তুত। কারণ, দেশবাসী তার প্রচারণা থেকে মুখ ফিরিয়ে নেবে না- এমন আস্থা রয়েছে তার। গতকাল শুরু হওয়া এ কর্মসূটি ৫ বছর ধরে চলবে ৪০৪১টি শহরে। গত মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয় ‘নির্মল ভারত অভিযান’ পরিচালনার। এ কর্মসূচি পরিচালিত হবে গ্রাম এলাকায়। স্বচ্ছ ভারত মিশনের পাশাপাশি চলবে এ অভিযান। নরেন্দ্র মোদি সরকারের এমন কর্মকাণ্ডের সমালোচনা করেছে কংগ্রেস। তারা বলছে, মোদি ক্ষমতায় আসার পর সব কিছু নিজের করা- এমন কৃতিত্ব নিতে চাইছেন। এর জবাবে মোদি বলেন, আমি এমন কোন দাবি করিনি যে, যে সরকার সবেমাত্র ক্ষমতায় এসেছে তারা সব কিছু করেছে। মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে নরেন্দ্র মোদি জাতির কাছে জাতির জনকের পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, জাতির জনক পরিচ্ছন্ন ভারত দেখার স্বপ্ন দেখেছিলেন। তার সেই স্বপ্ন অপূর্ণ রয়ে গেছে। ২০১৯ সাল তার ১৫০তম জন্মবার্ষিকী। ওই সময়ের মধ্যে আমরা সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চাই। কেন্দ্রীয় পানীয় জল ও পয়ঃনিষ্কাশন বিষয়ক মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, এ প্রচারণায় অংশ নেবে গ্রাম পঞ্চায়েতও।

 

 ক্লিন ইন্ডিয়া’ বা ‘পরিস্কার ভারত কর্মসূচী’র আওতায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে সাড়া দিয়ে রাস্তা ঝাড়ু দিচ্ছেন বলিউডের তারকারা। এ তালিকায় রয়েছেন সালমান খান, কোমর বেঁধে নেমে গেছেন প্রিয়াঙ্কা চোপড়াও।
২ অক্টোবর মহাত্মা গান্ধির ১৫০তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে ‘ক্লিন ইন্ডিয়া’ কর্মসূচীর উদ্বোধন করেন মোদি, যার উদ্দেশ্য একটাই—সবার প্রচেষ্টায় ভারতের প্রতিটি রাস্তা যেন হয় পরিষ্কার। এই বিশেষ কর্মসূচীতে মোদি মনোনীত করেছেন বিভিন্ন ক্ষেত্রের মোট নয়জন তারকাকে।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এরই মধ্যে মোদির চ্যালেঞ্জ গ্রহণ করেছেন সালমান খান, হৃত্বিক রোশনের মত অভিনেতারা।
সালমানের টুইট ছিল, “আমি এবং আমার ফাউন্ডেশন ‘বিয়িং হিউম্যান’ সম্মানিত প্রধানমন্ত্রীর এই প্রস্তাব গ্রহণ করছি। আমাদের পক্ষ থেকে যা কিছু করা সম্ভব আমরা করবো।”
২রা অক্টোবর ২০১৯ সালের মধ্যে পুরো ভারতকে পরিস্কার করে তোলার এই কর্মসূচীতে যোগ দিয়েছেন ‘ব্যাং ব্যাং’ তারকা হৃতিকও। সুভাষ ঘাইয়ের ফিল্ম স্কুল ‘হুইসলিং উডস’-এর শিক্ষার্থীদের সঙ্গে মিলে তাদের ক্যাম্পাসে একটি গাছ লাগান হৃতিক।
বৃক্ষরোপণের একটি ছবিসহ তিনি টুইট করেন, ‘আমি #ক্লিনইন্ডিয়া কর্মসূচীর সঙ্গে নিজের একাত্মতা ঘোষণা করছি। যুবসমাজের অংশগ্রহণ আমাদের ভারতকে আরও পরিচ্ছন্ন করে তুলবে।”
তাদের চেয়েও এক ধাপ এগিয়ে আছেন প্রিয়াঙ্কা চোপড়া। হাতে ঝাড়ু নিয়ে নর্দমার আবর্জনা পরিস্কারে নেমে যান তিনি। টুইটারের মাধ্যমে সবাইকে এই কাজে যোগ দেওয়ার জন্য উৎসাহও জানান ‘মেরি কম’ খ্যাত অভিনেত্রী।
তিনি টুইট করেন, “যদি আমরা নিজেরা এই কর্মসূচীতে অংশ না নেই, তবে কোনো কাজ এগুবে না। কিন্তু আমরা একসঙ্গে মিলে অনেক কিছুই বদলাতে পারি।”
এছাড়াও পিসি লেখেন, “আমাদের একটি পদক্ষেপ অনেক পরিবর্তন আনতে পারে। আমি চাই এই পরিবর্তনে অংশ নিতে, আমি চাই একটি পরিচ্ছন্ন ভারত। এবার আপনার অংশ নেওয়ার পালা।”
ওদিকে মোদির চ্যালেঞ্জ না পেলেও এই কর্মসূচীতে অংশ নেওয়ার দাবি করেছেন প্রিতি জিনটা।
সম্প্রতি শাহরুখ খানের সঙ্গে একটি ছবি টুইটারে পোস্ট করেন তিনি, যেখানে দেখা যায় রাস্তার ময়লা পরিস্কার করছেন ‘কাল হো না হো’ জুটি। প্রিতি জানান, ছবিটি ২০০৫ সালে তোলা।
তিনি লেখেন, “অনেকেই আমাকে বলছেন, আমি কেন #ক্লিনইন্ডিয়া কর্মসূচীতে যোগ দিচ্ছি না। তাদের বলছি, আমি আসলে আরও আগে থেকেই এই কাজে অংশ নিয়ে বসে আছি। আশা করি এই ছবিটি দেখেই সবাই বুঝতে পারবেন।”
মুম্বাই সিনেপাড়ার তারকারা ছাড়াও এই কর্মসূচীতে মনোনীত করা হয়েছে সাবেক ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে। এছাড়াও আছেন শিল্পপতি অনিল আম্বানি, গোয়ার গভর্নর মৃদুলা সিনহা, কংগ্রেসের সাংসদ ও লেখক শাশি থারুর, ইয়োগা গুরু বাবা রামদেভ, অভিনেতা কামাল হাসান এবং টিভি সিরিয়াল ‘তারাক মেহতা কা উল্টা চাশমা’র সব কলাকুশলী।