ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:০১:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

রাজধানীতে বসবাসের পরিবেশ টিকিয়ে রাখতে ড্যাপ বাস্তবায়ন জরুরি : এলজিআরডি মন্ত্রী

| ২১ চৈত্র ১৪২৪ | Wednesday, April 4, 2018

ঢাকা : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানীতে বসবাসের পরিবেশ টিকিয়ে রাখতে ডিটেইলড্ এরিয়া প্ল্যান (ড্যাপ) বাস্তবায়ন জরুরি।
মন্ত্রী আজ সচিবালয়স্থ স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির ১২ তম সভায় সভাপতির বক্তব্যে আরো বলেন, ড্যাপ বাস্তবায়নে জনগণের সুবিধাকে প্রাধান্য দিতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং গৃহায়ণ ও গণপূর্ত সচিব মোঃ শহীদ উল্লা খন্দকারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, ঢাকাবাসী যাতে সর্বোচ্চ সুবিধা পায় সেভাবে ভূমির ব্যবহার নিশ্চিত করতে হবে। জমির শ্রেণী পরিবর্তনের ক্ষেত্রে পরিবেশগত ঝুঁকির বিষয়ও বিবেচনায় রাখতে হবে। আবাসিক এলাকায় শিল্প-কারখানা স্থাপন নাগরিক স্বাস্থ্যে ঝুঁকি তৈরি করে। তাই এ বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।
মন্ত্রী বলেন, ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১৫ মিটার নিচে নেমে গেছে। ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভরতা না কমালে দেশ অচিরেই মরুভূমিতে পরিণত হবে।
তিনি জানান, ভূ-পৃষ্ঠের পানির ব্যবহার বাড়ানোর বিষয়টি এখন জাতীয় নীতিতে অন্তর্ভুক্ত। বৃষ্টির পানি যাতে প্রবেশ করে পানির স্তরকে রিচার্জ করতে পারে সেজন্য ঢাকা মহানগরীতেও পর্যাপ্ত উন্মুক্ত স্থান রাখতে হবে।
মন্ত্রী জানান, সরকার সারাদেশে পুকুর খননের মাধ্যমে ভূ-পৃষ্ঠের পানি ব্যবহার বাড়ানোর প্রকল্প বাস্তবায়ন করছে। বর্ষার পানি ধরে রাখার জন্য পর্যায়ক্রমে দেশের সকল নদ-নদী খনন করা হচ্ছে।
তিনি আরও জানান, শুষ্ক মৌসুমে যাতে খাবার পানি ও সেচ কাজে ব্যবহৃত পানির সংকট না হয় সে লক্ষ্যে সরকার কাজ করছে।