ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০০:০৬:০৭

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

রক্তাক্ত আসাম: নিহত ৫১, কারফিউ জারি

| ১২ পৌষ ১৪২১ | Friday, December 26, 2014

 

ভারতের আসামে আদিবাসী বোড়ো জঙ্গিদের হামলায় নারী ও শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ জনে। এ ঘটনার পর আসামের বেশ কিছু জায়গায় কারফিউ জারি করা হয়েছে। হত্যার প্রতিবাদে বিক্ষোভ করছে লোকজন। মঙ্গলবার সন্ধ্যায় সোনিতপুর ও কোকড়াঝাড় জেলার অন্তত পাঁচটি স্থানে একযোগে এই হামলা চালানো হয় বলে আসাম পুলিশ জানিয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সরকারের সঙ্গে আলোচনার বিরোধী ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ড (এনডিএফবি-সংবিজিৎ) এ হামলা চালিয়েছে বলে পুলিশের একটি সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে।

পুলিশের একটি সূত্র জানায়, চা বাগানের আদিবাসী শ্রমিক এবং মুসলিম বাসিন্দারা ছিল এই হামলার লক্ষ্য। দুর্গম ওই এলাকায় মৃতদেহের সন্ধানে পুলিশ ও সেনাবাহিনী অভিযান চালাচ্ছে।

আসাম রাজ্য পুলিশের প্রধান খগেন শর্মার ধারণা, গত ৩০ দিন ধরে সেনাবাহিনী ও পুলিশ সেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে যে অভিযান চালাচ্ছে, এই হামলার তারই প্রতিশোধ।

আসামের ভুটান সীমান্তে যৌথ অভিযানে গত রোববার এনডিএফবি (সংবিজিৎ) এর শীর্ষ পর্যায়ের দুই নেতা নিহত হওয়ার পর বিদ্রোহী দলটি প্রতিশোধের ঘোষণা দিয়েছিল।

স্থানীয়রা জানায়, গত কয়েকদিন ধরেই এলাকা ছাড়তে চাপ দিয়ে আসছিল বোড়ে বিদ্রোহীরা।

হামলার পর ঘটনাস্থল পরিদর্শনের জন্য ছয় মন্ত্রীকে পাঠিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। যৌথ অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

  •  

 

Print Friendly and PDF

1

 

0

 


2272