ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:২১:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

যেভাবে যৌন হয়রানির শিকার ২৭% বিমানবালা

| ১৩ কার্তিক ১৪২১ | Tuesday, October 28, 2014

যেভাবে যৌন হয়রানির শিকার ২৭% বিমানবালা

সারা বিশ্বের বিভিন্ন বিমান কোম্পানিতে কর্মরত এয়ারহোস্টেস বা বিমানবালাদের ২৭ ভাগই যাত্রী বা কর্মকর্তা-কর্মচারী ও সহকর্মীদের দ্বারা যৌন হয়রানির শিকার হয়।

ভয়াবহ তথ্যটি উঠে এসেছে হংকংভিত্তিক সংস্থা ইক্যুয়াল অপারচুনিটিজ কমিশনের (ইওসি) এক জরিপে।

২০১৩ সালের নভেম্বর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত সময়ে এয়ারহোস্টেসদের (নারী ও পুরুষ) মধ্যে ৯ হাজার প্রশ্নপত্র বিলি করা হয়। এর মধ্যে ৩৯২ জনের উত্তর পাওয়া যায়। মোট অংশগ্রহণকারীদের মধ্যে ৮৬ শতাংশ নারী এবং বাকি ১৪ শতাংশ পুরুষ উত্তর পাঠিয়েছিলেন। যাত্রীদের সবচেয়ে বিরক্তিকর ২০টি অভিজ্ঞতার বর্ণনা উঠে এসেছে ওই জরিপে।

দেখা যায়, মোট অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ ভাগ গত ১২ মাসে কর্তব্য পালনকালে যৌন হয়রানির শিকার হয়েছেন। ক্যাথি প্যাসিফিক, ড্রাগনএয়ার, ব্রিটিশ এয়ারওয়েজ এবং ইউনাইটেড এয়ারলাইনসের বিমানবালা ও কেবিন ক্রুদের মধ্যে ওই প্রশ্নপত্রগুলো বিলি করা হয়েছিল।

ইওসি এর মুখপাত্র মারিয়ানা ল মার্কিন গণমাধ্যম সিএনএনকে বলেন, প্রধানত দুটো কারণে তারা কম উত্তর পেয়েছেন। প্রথমত বেশিরভাগ বিমানবালাই হংকংয়ের। আর দ্বিতীয় কারণ হচ্ছে যৌন হয়রানি একটি স্পর্শকাতর ইস্যু এবং এ কারণে বেশিরভাগই মুখ খুলতে চায়নি। তবে যতটকু জবাব পাওয়া গেছে তা একটি ভয়ানক অংশের দিকেই ইঙ্গিত করছে।

হয়রানিগুলোর মধ্যে রয়েছে- পিঠ চাপড়ানো, শরীরের বিভিন্ন অংশ স্পর্শ করা, চুম্বন করা ও চিমটি কাটা। আরো আছে অশ্লীল কৌতুক করা, কামুক দৃষ্টিতে তাকিয়ে থাকা, অশ্লীল ছবি প্রদর্শন অথবা যৌন কাজের আবেদন।
জরিপে বলা হয়, প্রায় ৫৯ ভাগ যৌন হয়রানির শিকার হয়েছেন যাত্রীদের কাছ থেকে এবং ৪১ ভাগ সহকর্মীদের দ্বারা। সহকর্মীদের মধ্যে আছেন সিনিয়ররা এবং এমনকি ককপিটের পাইলট সদস্যরাও।