ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:০৩:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

যুক্তরাষ্ট্রে হিন্দু মন্দির ভাংচুর

| ৬ ফাল্গুন ১৪২১ | Wednesday, February 18, 2015

 

যুক্তরাষ্ট্রে একটি হিন্দু মন্দিরে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। মন্দিরটি ভাংচুরের পর মন্দিরের দেয়ালে হিংসাত্মক ভাষায় লেখা হয়েছে, ‘গেট আউট’ (বের হয়ে যাও)। এ ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে ভারতে। তীব্র ক্ষোভ প্রকাশ করে ভারত ও বিশ্ব হিন্দু সম্প্রদায়। নয়াদিল্লি সফর থেকে ফিরে বারাক ওবামা যখন ধর্মীয় সহনশীলতার আবেদন করছেন, ঠিক তখনই ওয়াশিংটনে এ হামলার ঘটনা ঘটল।

 

 

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়েটল মেট্রোপলিটনে অবস্থিত একটি মন্দিরের অংশবিশেষ শনিবার ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। সিয়েটলের এই মন্দির বিশ্বের উত্তর-পশ্চিমাঞ্চলে যত মন্দির আছে, তার মধ্যে সবচেয়ে বড়। মঙ্গলবার এ মন্দিরে শিবরাত্রি উৎসব উদ্যাপিত হবে। প্রভু শিবের কৃপা লাভের আশায় এ উৎসব পালন করে হিন্দু সম্প্রদায়। এ মুহূর্তে এ ধরনের তৎপরতাকে সহিংসতার পূর্বাভাস হিসেবে দেখা হচ্ছে।ভারতের ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র সম্বিত পত্র এক টুইটার বার্তায় লিখেছেন, মার্কিন পুলিশের বর্বরতার শিকার এক ভারতীয়, গুলিতে নিহত এক ভারতীয়, এক মন্দিরে ভাংচুর… মার্টিন লুথার কিং বেঁচে থাকলে সত্যিই দুঃখিত হতেন।এদিকে এ ঘটনায় সিয়েটলের স্নোহোমিশ কাউন্টির কর্মকর্তারা ঘটনার তদন্তে নেমেছেন। সোমবার কাউন্টির শীর্ষ কর্মকর্তারা মন্দির পরিদর্শন করেন।ওয়াশিংটনের বোথেলে অবস্থিত হিন্দু মন্দির ও সংস্কৃতি কেন্দ্রের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান নিত্য নিরঞ্জন তার প্রতিক্রিয়ায় বলেছেন, “এ ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে ঘটে না। তোমরা কারা ‘বের হয়ে যেতে বলছো?’ এটি অভিবাসীদের দেশ।”মন্দিরের সুরক্ষা দিতে না পারায় যুক্তরাষ্ট্রকে কঠোর ভাষায় আক্রমণ করেছেন কংগ্রেসের নেতা পিসি চাকো। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র বলে থাকে তারা বহুত্ববাদী এবং সমগ্র সত্ত্বা ধারণকারী। কিন্তু যা ঘটে গেল, তা পুরোপুরি অগ্রহণযোগ্য।’ তিনি বলেন, মার্কিন প্রশাসনকে অবশ্যই এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।এর আগেও এই মন্দির গুঁড়িয়ে দেয়ার হুমকি দিয়ে দেয়ালে নানা কথা লেখা হয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসন বিষয়টি উড়িয়ে দিয়েছে। শুধু হিন্দু নয়, মুসলিমদের উদ্দেশ করেও একই ধরনের তৎপরতা দেখা গেছে। যুক্তরাষ্ট্র থেকে মুসলিমদের বেরিয়ে যাওয়ার হুমকিও দেয়া হয়েছে।কিন্তু কে বা কারা এসব ঘটনার সঙ্গে জড়িত, যুক্তরাষ্ট্রের প্রশাসন এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের লিখিত প্রতিক্রিয়া জানাতে চাওয়া হয়েছে।