ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৬:২৫:৩৩

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

যুক্তরাষ্ট্রে রাশিয়ার কনস্যুলেট বন্ধের নির্দেশ

| ১৭ ভাদ্র ১৪২৪ | Friday, September 1, 2017

 

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে থাকা রাশিয়ার কনস্যুলেট বন্ধ করতে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। আর এজন্য মাত্র দুইদিন সময় বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ আগামীকাল শনিবারের মধ্যেই কনস্যুলেট গোটাতে হবে রাশিয়াকে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত জুলাই মাসে রাশিয়ার মার্কিন দূতাবাস থেকে কর্মী সংখ্যা কমিয়ে নিতে বলে রাশিয়ার কর্তৃপক্ষ। আর এই ঘটনার পরিপ্রেক্ষিতেই সান ফ্রান্সিসকোর রাশিয়া কনস্যুলেট বন্ধ করার ঘোষণা দেওয়া হলো।

এর আগে গত জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর বলেছিলেন, ভ্লাদিমির পুতিনের রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী তিনি।

২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চার অভিযোগে যুক্তরাষ্ট্রের কংগ্রেস মস্কোর ওপরে নতুন করে অর্থনৈতিক অবরোধ দেয়। এর প্রতিশোধ হিসেবে মার্কিন দূতাবাসের কর্মী সংখ্যা কমানোর নির্দেশ দেন পুতিন।

সান ফ্রান্সিসকো কনস্যুলেটের সঙ্গে ওয়াশিংটন ও নিউইয়র্কের অ্যানেক্স চ্যান্সেরিও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র তাঁর দূতাবাস থেকে কর্মী সংখ্যা কমিয়ে নিয়েছে। আমরা বিশ্বাস করি, রাশিয়ার এই সিদ্ধান্ত আমাদের দুই দেশের সম্পর্কের জন্য ক্ষতিকারক এবং নিরর্থক।’

মুখপাত্র আরো বলেন, মস্কোর সেই সিদ্ধান্তের কারণেই সান ফ্রান্সিসকোর কনস্যুলেট এবং ওয়াশিংটর ডিসি ও নিউ ইয়র্কের অ্যানেক্স চ্যান্সেরিও ২ সেপ্টেম্বরের মধ্যে গুটিয়ে নিতে বলা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। তিনি এই পদক্ষেপকে বন্ধুত্ব নষ্ট করার পদক্ষেপ হিসেবে দেখছেন। এমনকি এই ঘটনা রাশিয়ার নাগরিকদের কঠিনভাবে আঘাত করবে বলেও মনে করেন তিনি।

গত বছর এই কনস্যুলেট থেকে ১৬ হাজার মার্কিনি রাশিয়ার ভিসা সংগ্রহ করেছিলেন।