ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:৩৩:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

যুক্তরাষ্ট্রে দমকল কর্মীদের চেষ্টায় দাবানল কিছুটা নিয়ন্ত্রণে

| ২৫ শ্রাবণ ১৪২৫ | Thursday, August 9, 2018

মিনডোসিনো (যুক্তরাষ্ট্র) : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্ণিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া স্মরণকালের ভয়াবহ দাবানল বুধবার পর্যন্ত কিছুটা নিয়ন্ত্রণ করা গেছে।
দাবানল নিয়ন্ত্রণে সেনা সহায়তায় মার্কিন দমকল বাহিনী এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কর্মীরা কাজ করছে। এদিকে আগামী কয়েকদিনেও আবহাওয়া অনুকূলে আসবে না বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। খবর এএফপি’র।
উচ্চ তাপমাত্রা ও বাতাস বেশি থাকায় গত দুই সপ্তাহে পশ্চিমাঞ্চলের এ রাজ্যে প্রায় ২০টির মত দাবানল ছড়িয়ে পড়েছে।
দাবানলে চার দমকল কর্মীসহ এ পর্যন্ত কমপক্ষে নয় জনের প্রাণহানি এবং হাজার হাজার লোককে বাড়িঘর ছেড়ে চলে যেতে হয়েছে।
জাতীয় আবহাওয়া বিভাগ জানায়, শনিবার সন্ধ্যা পর্যন্ত তাপমাত্রা বেশি থাকার পাশাপাশি বাতাসের বেগও বেশি থাকবে।
কর্তৃপক্ষ জানায়, দাবানল নিয়ন্ত্রণে ১৪ হাজার কর্মী কাজ করছে এবং অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।
দাবানলে ১ লাখ ২০ হাজার হেক্টর এলাকা পুড়ে গেছে যা প্রায় পুরো লস এঞ্জেলেসের সমান এবং ক্যালিফোর্নিয়ায় গত ১শ’ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ দাবানল।