ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৩:৫৭:৫৫

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

যুক্তরাষ্ট্রে ইহুদিদের লক্ষ্য করে গুলি, নিহত ১১

| ১৪ কার্তিক ১৪২৫ | Monday, October 29, 2018

 

বন্দুকধারীর হামলার পর সিনাগগের আশপাশ এলাকা ঘিরে রাখে নিরাপত্তাকর্মীরা। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গে একটি সিনাগগে (ইহুদিদের উপাসনালয়) বন্দুকধারীর গুলিবর্ষণে অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে। বন্দুকধারী হামলার সময় ‘সব ইহুদি মরে যাক’ স্লোগান দিতে থাকে।

স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় স্কুইরেল হিলসংলগ্ন ‘ট্রি অব লাইফ’ সিনাগগে এ হামলা চালানো হয়। বিশেষ অনুষ্ঠান চলাকালে সিনাগগে চালানো এই হামলায় উপাসনারত ১১ জন নিহত ও চার পুলিশ সদস্যসহ ছয়জন গুরুতর জখম হন।

পুলিশ হামলাকারী সন্দেহে একজনকে গ্রেপ্তার করেছে। এ সময় পুলিশের সঙ্গেও সন্দেহভাজন হামলাকারী রবার্ট বাউয়ার্সের (৪৬) গুলিবিনিময় হয়।

পেনসিলভানিয়া পশ্চিমাঞ্চলে নিযুক্ত অ্যাটর্নি স্কট ব্রাডি বলেছেন, ‌‌‘রবার্ট বাউয়ার্সের কর্মকাণ্ড মানবতার ইতিহাসে নিকৃষ্টতম হিসেবে গণ্য হবে। আমি এর তদন্ত ও বিচার আয়োজনে আমার সব ধরনের রিসোর্স ব্যবহার করব।’

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ স্যাসন্স এর আগে বলেন, ‌‘ফেডারেল আইনজীবীরা মৃত্যুদণ্ডের আবেদন করতে পারেন।’

বাউয়ার্স অনলাইনে ইহুদিবিদ্বেষী পোস্ট করতেন। শনিবার সকালেও এমন একটি পোস্ট দেন তিনি। অন্য একটি পোস্টে যুক্তরাষ্ট্রে ইহুদিদের ‘উপদ্রব’ বন্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গালিগালাজ করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ভবনের ভেতরে সশস্ত্র নিরাপত্তাকর্মীরা থাকলে এটি হতে পারত না।

যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র আইনের সঙ্গে এ হামলার কোনো সম্পর্ক রয়েছে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘সেখানে অস্ত্রধারী নিরাপত্তাকর্মীর উপস্থিতি নিশ্চিত করা গেলে পরিস্থিতি ভিন্ন হতে পারত।’

যুক্তরাষ্ট্রে ইহুদি সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী সংগঠন দি অ্যান্টিডিফামেশন লিগ ও জিউইশ কাউন্সিল ফর পাবলিক অ্যাফেয়ার্স এ হামলাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইহুদিদের ওপর সবচেয়ে বড় হামলা বলে উল্লেখ করেছে।

২০১৪ সালের ১৩ এপ্রিল কানসাস অঙ্গরাজ্যের দুটি জায়গায় ইহুদিদের লক্ষ্য করে চালানো বন্দুকধারীর হামলায় তিনজন নিহত হন।