ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:২৩:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মিয়ানমার সেনা প্রধানকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রীর টেলিফোন : দ্রুত রোহিঙ্গা সংকট নিরসনের তাগিদ

| ১৩ কার্তিক ১৪২৪ | Saturday, October 28, 2017

ওয়াশিংটন : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংসতার দ্রুত অবসানে সেনা প্রধান মিন অং হ্লাংকে তাগিদ দিয়েছেন। টিলারসন বৃহস্পতিবার টেলিফোনে মিয়ানমার সেনাবাহিনী প্রধানের সঙ্গে আলাপ করে ‘রাখাইনে জাতি গত নিধন’ বন্ধের আহবান জানান।
উল্লেখ্য, গত আগস্টে রাখাইনে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর উপর হামলার অজুহাত দেখিয়ে সে দেশের সেনাবাহিনী প্রধানের নির্দেশে জাতিগত সংখ্যালঘু মুসলমানদের নির্বিচারে হত্যা, নারীদের ধর্ষনও বলপ্রয়োগের মাধ্যমে বাস্তুচ্যুত করলে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নয়ের্ট এক বিবৃতিতে বলেন, পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে মিন অং-এর কাছে ‘রাখাইনে অব্যাহত মানবিক সংকট ও নৃশংসতার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেন’।
তিনি আরো বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রী রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে সরকারকে সহযোগিতা করতে এবং এই সংকট চলাকালে যারা নিজ দেশ থেকে বিতাড়িত হয়েছেন, বিশেষ করে লাখ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর প্রতি আহবান জানিয়েছেন।’
গত সপ্তাহে মার্কিন পররাষ্ট মন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থী সংকটের জন্য মিয়ানমারের সামরিক নের্তৃত্বকে ‘দায়ী’করছে।
তিনি হুশিয়ারি দিয়ে বলেন,‘বিশ্ব মিয়ানমারে ঘটে যাওয়া নৃশংসতায় নীরব দর্শক হয়ে বসে থাকবে-এমনটা ভাবার কোন কারণ নেই’।
তিনি আরো বলেন,‘সামরিক বাহিনীকে অবশ্যই শৃঙ্খলিত ও সংযত হতে হবে’।
পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে,পররাষ্ট্র মন্ত্রী টিলারসন ‘ মানবাধিকার সংগঠনগুলোর আনিত অভিযোগের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে জাতিসংঘের নিরপেক্ষ তদন্ত কমিশনকে সহযোগিতা করার জন্য মিয়ানমার সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন’।