ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:০১:৫১

মিয়ানমারের বাস্তুচ্যুত নাগিরকদের জন্য টেকনাফ ও উখিয়ায় ৬০টি স্বাস্থ্য কেন্দ্র চালু করেছে ব্র্যাক

| ২৩ আশ্বিন ১৪২৪ | Sunday, October 8, 2017

ঢাকা : মিয়ানমারের বাস্তুচ্যুত বাংলাদেশে আশ্রিত নাগিরকদের জন্য ৬০টি স্বাস্থ্যকেন্দ্র চালু করেছে ব্র্যাক। এরমধ্যে উখিয়া ও টেকনাফে ১০টি স্থায়ী ও ৫০টি ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্র চালু করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ইতোমধ্যে এসব কেন্দ্রে ১ লাখ নয় হাজার ৬২১ জন স্বাস্থ্যসেবা পেয়েছে বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ব্র্যাকের ৪৫ জন কমিউনিটি হেলথ ওয়ার্কার ইউনিসেফের পরিচালনায় ‘ওরাল কলেরা ভ্যাকসিনেশন’ বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। এর পাশাপাশি গত শনিবার (৭ই অক্টোবর) পর্যন্ত ১৬ হাজার ৩৩৩টি পরিবারকে ঠাণ্ডা থেকে রক্ষা ও বসবাসের জন্য মাদুর দেওয়া হয়েছে।
ব্র্যাকের স্বাস্থ্য কর্মসূচির পরিচালক ডা. কাওসার আফসানা বলেন, ‘অসুস্থ বিশেষত প্রসূতি মায়েদের যথাসাধ্য চিকিৎসাসেবার চেষ্টা করলেও এদের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এখানে রোগীর তুলনায় স্বাস্থ্যসেবা এখনও অপ্রতুল। এ অবস্থায় মা ও শিশুর জীবনের ঝুঁকি বাড়বে। এই মুহূর্তে দরকার একটি সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগ।’
গত শনিবার পর্যন্ত ব্র্যাক ৬৮ হাজার ৮৭৫ জন শিশুকে নতুন কাপড় দিয়েছে। শিশুদের মানসিক চাপ কমাতে ইতিমধ্যে ৫৬টি শিশুবান্ধব কেন্দ্র স্থাপন করে প্রতিদিন খেলাধুলা ও গল্প বলার মাধ্যমে বিনোদনমুখী কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক।
শনিবার এই কেন্দ্রগুলোতে চার হাজার ৫২৩ জন শিশু উপস্থিত ছিল। এদের মাঝে চার হাজার ২৫৯ প্যাকেট বিস্কুট বিতরণ করা হয়। ব্র্যাকের ৭০০ এরও বেশি কর্মী টেকনাফ ও উখিয়ায় মানবিক ত্রাণ ও সেবা সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।