ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৪৯:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

মার্কিন সংস্থার জরিপ: সরকারের প্রতি মানুষের সমর্থন বাড়ছে

| ২০ ভাদ্র ১৪২২ | Friday, September 4, 2015

IRI

নিউজ ডেস্ক :: নির্বাচন নিয়ে বিভক্তি থাকলেও বাংলাদেশের বেশিরভাগ মানুষের মধ্যে বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রতি সমর্থন বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) নামের একটি সংস্থার এক মতামত জরিপে এই তথ্য উঠে এসেছে। জরিপে দেখা গেছে, দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি এবং দেশের ভবিষ্যৎ সম্পর্কে বাংলাদেশের মানুষ আশাবাদী। কিন্তু তারা সবচেয়ে বেশি উদ্বেগ প্রকাশ করেছে দুর্নীতি নিয়ে।

বাংলাদেশের মানুষের মতামত ভিত্তিক ওই জরিপে বলা হয়, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর প্রায় ১৮ মাস পার হতে চলল। এই সময়ের মধ্যে বাংলাদেশের সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬৬ শতাংশ এবং ৬৭ শতাংশ। অর্থাৎ সরকারের চেয়ে প্রধানমন্ত্রী হাসিনা বেশি জনপ্রিয়তা অর্জন করেছেন।

জরিপে দেখা যায়, শতকরা ৬২ জন মনে করেন বাংলাদেশ সঠিক পথেই এগোচ্ছে। গত বছর আইআরআই জরিপে এই হার ছিল শতকরা ৫৬ জন। শতকরা ৭২ জন বলেছে অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তারা খুশি এবং অনেক দেশের চেয়ে বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি ভালো বলে মনে করেন শতকরা ৬৮ জন। আর শতকরা ৬৪ জন মনে করেন বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি আর অস্থিতিশীল হবে না।

তবে এই জরিপে নির্বাচন নিয়ে বিভক্তি স্পষ্ট। শতকরা ৪৩ জন মনে করেন দ্রুত আরেকটি নির্বাচন হওয়া উচিত। অন্যদিকে, ৪০ শতাংশ মনে করেন আর ঝামেলায় না গিয়ে বর্তমান সংসদের মেয়াদ শেষ করেই পরবর্তী নির্বাচন দেয়া উচিত। জরিপ রিপোর্টে বলা হয়, বাংলাদেশে হরতাল এবং রাজপথের সহিংসতা কমে যাওয়ায় দুর্নীতিই এখন বাংলাদেশের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে, এমনটা মনে করেন শতকরা ২৪ জন। ৪৭ শতাংশ বাংলাদেশি মনে করেন সরকার দুর্নীতির বিরুদ্ধে শক্ত হাতে লড়াই করছে না।

জরিপে অংশ নেয়া শতকরা ১১ জন জানিয়েছেন তারা বিভিন্ন কাজে ঘুষ দিতে বাধ্য হয়েছেন। এদের এক তৃতীয়াংশ ঘুষ দিয়েছেন পুলিশ কিংবা আইনি সহায়তা পেতে। ২৯ শতাংশ মানুষ ঘুষ দিয়েছেন বিভিন্ন লাইসেন্স পেতে এবং চাকরি পেতে ঘুষ দেয়ার কথা জানিয়েছেন ২৫ শতাংশ মানুষ। বাংলাদেশের মানুষের সাথে মুখোমুখি কথা বলে এই জরিপ কাজ চালানো হয়েছে। দৈবচয়ন পদ্ধতিতে চলতি বছরের ২৩ মে থেকে ১০ জুন পর্যন্ত ২ হাজার ৫৫০ জন প্রাপ্তবয়স্ক মানুষকে এই জরিপের আওতায় আনা হয়।