ঢাকা, এপ্রিল ১৬, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১২:২৪:১২

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

মানবতার বিরুদ্ধে পরিকল্পিতভাবে অপরাধ করছে মিয়ানমার:অ্যামনেস্টির প্রতিবেদন

| ৩ কার্তিক ১৪২৪ | Wednesday, October 18, 2017

 

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী মানবতার বিরুদ্ধে যে পরিকল্পিতভাবে অপরাধ করছে, তার শক্ত প্রমাণ রয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

আজ বুধবার প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। ১৫০ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার, স্যাটেলাইনের তথ্য, ছবি ও ভিডিওর ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি।

টেলিভিশন চ্যানেল আলজাজিরা জানিয়েছে, নতুন ওই প্রতিবেদনে দেখা গেছে, রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ব্যাপকভাবে হত্যা, ধর্ষণ, নির্যাতন করছে দেশটির সেনাবাহিনী। শুধু তাই নয়, সেখানকার বাসিন্দাদের জোর করে বিতাড়িত করা হচ্ছে। হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর হামলার শিকার হয়েছে।

মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার একাধিক স্যাটেলাইন ছবি একাধিকবার প্রকাশ করেছে সংগঠনটি।

গত ২৫ আগস্ট শুরু হওয়া ওই হত্যাযজ্ঞের পর এখন পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিদিন নতুন করে বাংলাদেশ সীমান্তে এসে ভিড় করছে রোহিঙ্গা সদস্যরা। গত সাত সপ্তাহে এ নিয়ে এক মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। এ ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদী’ উদাহরণ হিসেবে অ্যাখ্যা দিয়েছে জাতিসংঘ।