ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:৫০:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

মাধ্যমিক শিক্ষার উন্নয়নে সরকার-বিশ্বব্যাংক ৫২০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

| ২৯ শ্রাবণ ১৪২৫ | Monday, August 13, 2018

ঢাকা : সরকার দেশের মাধ্যমিক শিক্ষা ও শিক্ষার্থীদের মানোন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণ ও মঞ্জুরি হিসেবে ৫২০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।
‘ট্রান্সফর্মিং সেকেন্ডারি এডুকেশন ফর রেজাল্টস (টিএসইআর)’ শীর্ষক এই প্রকল্পে ৬ষ্ঠ থেকে দ্বাদশ পর্যন্ত ১৩ মিলিয়ন শিক্ষার্থী উপকৃত হবে।
আজ শেরেবাংলানগরে ইআরডি সম্মেলন কক্ষে এই প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়।
ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও বিশ্বব্যাংক ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজাশ্রী পারালকার নিজ নিজ পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
বিশ্বব্যাংকের ঋণদাতা সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) এই ঋণ দেবে। সুদমুক্ত ৬ বছর রেয়াতে শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জে ৩৮ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।
এতে পাঠদান ও শিক্ষার্থীদের মেধার বিকাশ হবে। বিশেষ করে এ প্রকল্পে ছাত্রী ও গরীব শিক্ষার্থীরা উপকৃত হবে।
চুক্তি স্বাক্ষরের পর ইআরডি সচিব কাজী শফিকুল আজম জানান,‘৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় মাধ্যমিক শিক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ন হিসেবে উল্লেখ করা হয়েছিল।তিনি বলেন, এইঋণ সহায়তা দেশব্যাপী সরকারের‘মাধ্যমিক শিক্ষা মান্নেœানয়ন কর্মসুচি’তে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং ক্রমবর্ধমান অর্থনীতির ক্ষেত্রে যুবকদের বুনিয়াদি দক্ষতা এবং নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে সহায়তা করবে।
বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজাশ্রী বলেন,শিক্ষার অগ্রযাত্রায় বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।