ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:১১:৪০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মন্দির থেকে ‘চুরি’ হওয়া মূর্তি ভারতকে ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া !

| ২৩ ভাদ্র ১৪২১ | Sunday, September 7, 2014

 

shiv_28445

আর্ন্তজাতিক ডেস্ক : দুটি প্রাচীন হিন্দু মূর্তি ভারতের কাছে হস্তান্তর করছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি আবোট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আজ এগুলো হস্তান্তর করবেন। মূর্তি দুটি ভারতের চুরি করা হয়েছে বলে অভিযোগ আছে। অস্ট্রেলিয়ার দুটি গ্যালারিতে এগুলো প্রদর্শিত হচ্ছিল। খবর বিবিসির

টনি আবোট দু’দিনের রাষ্ট্রীয় সফরে আজ ভারতে পৌঁছেছেন। আজ প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাতে মূর্তি দুটি আবোট হস্তান্তর করবেন বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। মূর্তি দুটি হিন্দুদের গুরুত্বপূর্ণ দেব শিব ও অর্ধনারীসোয়ারার।

দ্য ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়া ২০০৮ সালে পাঁচ মিলিয়ন ডলারের বিনিময়ে নিউইয়র্কের এক ব্যবসায়ীর কাছ থেকে শিবের মূর্তিটি [স্ট্যাচু অব নটরাজ] কিনেছিল। অর্ধনারীসোয়ারার অপর মূর্তিটি দ্য আর্ট গ্যালারি অব নিউ সাউথ ওয়েলস কিনেছিল। এরপর থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মূর্তি দুটি প্রদর্শন করে আসছিল। তবে মূর্তি দুটি শিল্পকর্ম জালিয়াতির অংশ এমন অভিযোগ উঠার পর চলতি বছরের শুরুর দিকে কর্তৃপক্ষ এগুলো গ্যালারি থেকে সরিয়ে ফেলে।

 

নিউইয়র্কের ওই ব্যবসায়ীর নাম সুভাষ কাপুর। তার কাছ থেকেই অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ মূর্তি দুটি কিনেছিল। মূর্তি দুটি ও অন্যান্য মূল্যবান শিল্পকর্ম চুরির অভিযোগে ভারতে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন সুভাষ।

ভারত সরকার ইতোমধ্যে বলেছে যে, সাংস্কৃতিক সম্পত্তি আইনের লঙ্ঘন করে মূর্তি দুটি রপ্তানি করা হয়েছিল। শিবের মূর্তিটি ব্রোঞ্জ দিয়ে তৈরি এবং নয়শ’ বছরের পুরনো।