ঢাকা, এপ্রিল ২৩, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:৩৫:৩৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ভয় পাবেন না, লেখালেখি চালিয়ে যান: ইনু

| ১৮ কার্তিক ১৪২২ | Monday, November 2, 2015

 

 

 

 

 

লেখকদের পর প্রকাশককে হত্যা করা হলেও ভয় না পেয়ে লেখালেখি চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।এক প্রকাশককে হত্যা এবং আরেক প্রকাশককে কুপিয়ে আহত করার একদিন বাদে রোববার রাজধানীর রমনা রেস্তোরাঁয় এক প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

জাসদ সভাপতি ইনু বলেন, “মানুষের জীবনে দুর্ঘটনা আছে। সভ্যতাও হোঁচট খেতে খেতে এগিয়ে যায়। সমাজ বিকাশের ধারায় দুর্ঘটনা আছে। এটাকে সহ্য করতে হয়।

“ভয় পেলে হবে না। দুই-একটি অতর্কিত আক্রমণে ভড়কে না গিয়ে আপনারা শিল্প সাহিত্যের চর্চা করুন। এভাবেই তারা শেষ হয়ে যাবে। আপনারা ভয় পাবেন না। লেখালেখি চালিয়ে যান।”

শনিবার যে দুই প্রকাশকের উপর হামলা হয়েছে তারা উভয়ই বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ছিলেন।

ধর্মীয় কুংসস্কারের বিরুদ্ধে লেখালেখির জন্য হুমকির মধ্যে থাকা অবস্থায় গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পর একুশের বইমেলার সামনে তাকে কুপিয়ে হত্যা করা হয়।

ইনু বলেন, উগ্রবাদীরা প্রকাশকদের উপর হামলা করছে। এরা নিজেদের মত প্রকাশের চেয়ে অন্যদের মতের উপর আক্রমণ করে বেশি।

“হাজার বছর ধরে গড়ে উঠা সভ্যতার সঙ্গে জঙ্গিবাদ যায় না। এটা ফুলের বাগানে বন্য শুকরের অনুপ্রবেশের মতো। বন্য শুকরের সঙ্গে কেউ বসবাস করতে পারে না।”

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকারের কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, “আমরা ধর্মকে বাদ দিয়ে কেবল সম্প্রদায়কে নিয়েছি। এভাবেই সাম্প্রদায়িকতার জন্ম হয়েছে। সম্প্রদায়ে ধর্ম নির্বাসিত হয়েছে। ধর্মকে সম্প্রদায়ে নিয়ে আসতে হবে।”

দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে ‘গ্লোবাল মিডিয়া’ নামে এই প্রকাশনা সংস্থার যাত্রা শুরু হয়েছে।

আয়োজকদের একজন শান্তা মারিয়া বলেন, এই প্রকাশনা সংস্থা থেকে নারীবাদী, মানবতাবাদী ও প্রগতিশীল লেখকদের বই প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক রাহাত খান, কবি নাসির আহমেদ ও রেজাউদ্দিন স্টালিন।