ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:২০:০২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারত সেবাশ্রম সংঘের সহযোগিতায় হোমিওপ্যাথিক ক্যানসার হাসপাতাল

| ৫ ফাল্গুন ১৪২৫ | Sunday, February 17, 2019


একটি বেসরকারি ক্যানসার রিসার্চ ফাউন্ডেশনের উদ্যোগে এবং ভারত সেবাশ্রম সংঘের সহযোগিতায় এই হাসপাতালের প্রথম পদক্ষেপ শুরু হল আজ। আজ থেকেই চালু হল হাসপাতালের বহির্বিভাগ। দক্ষিণ দমদমের ক্ষুদিরাম বসু সরণিতে এই আউটডোর বিভাগের দ্বারোদ্ঘাটন করেন ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ।
তিনি বলেন, “ইতিমধ্যে ক্যানসার চিকিৎসার নানা বিষয় নিয়ে কাজ করছে ভারত সেবাশ্রম সংঘ। এবার হোমিওপ্যাথিতে ক্যানসার চিকিৎসার উপর ২০টি শয্যার হাসপাতাল তৈরি হতে চলেছে। আজ কালিন্দীতে আউটডোর বিভাগ চালু করা হল। তবে হাসপাতাল তৈরি করার জন্য যে জায়গার প্রয়োজন কালিন্দীতে পর্যাপ্ত জমি না থাকায় অন্য কোথাও সেই হাসপাতাল তৈরি করা যায় কি না তার জন্য জায়গার খোঁজ করা হচ্ছে।”

তিনি আরও জানান, ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে কেমোথেরাপি ছাড়াও অন্যান্য কিছু ম্যানেজমেন্ট লাগে। রক্ত দেওয়া, IB ফ্লুইড চালানো, স্যালাইন দেওয়া, অক্সিজেন দেওয়া এগুলি কোনও প্যাথির মধ্যেই পড়ে না। অথচ প্রত্যেকটা প্যাথিতে এর প্রয়োজন আছে। এখানে হোমিওপ্যাথি চিকিৎসার পাশাপাশি সেইসব ম্যানেজমেন্টের ব্যবস্থা করে যত শীঘ্র সম্ভব এই হাসপাতাল গড়ে তোলা হবে। আজ থেকে যে আউটডোর সেন্টার চালু হল সেখানে ন্যূনতম খরচে এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

মহারাজ জানান, বেশ কিছু বিদেশি ওষুধ যেগুলি ক্যানসারের ব্যথা কমানোর জন্য বিদেশ থেকে আমদানি করতে হয়েছে, সেই ওষুধ গরিব মানুষের মধ্যে কম খরচে দেওয়া যায় এই আউটডোরের লক্ষ্য সেটাই। এছাড়া হোমিওপ্যাথির চিকিৎসার সঙ্গে যোগ চিকিৎসারও যাতে পরিষেবা দেওয়া যায় তারও উদ্যোগ নেওয়া হচ্ছে। আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রণবানন্দ যোগ ও ন্যাচারোপ্যাথ রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক পীযূষ চ্যাটার্জি, বাদুড়িয়ার বিধায়ক কাজ়ি আবদুল রহিম, স্থানীয় পৌরমাতা মুনমুন চ্যাটার্জি ও দক্ষিণ দমদম পৌরসভার পৌরপ্রধান পাঁচু রায় প্রমুখ।