ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:১৫:১৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে সবার জন্য ব্যাংক অ্যাকাউন্ট! নরেন্দ্র মোদির পরিকল্পনা

| ১৪ ভাদ্র ১৪২১ | Friday, August 29, 2014

 

 ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন, তার দেশের সবার জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে।

বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গরিব মানুষকে অর্থনীতির মূলস্রোতের সঙ্গে যুক্ত করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদি এই পরিকল্পনার ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে মোদির ঘোষণাকে ভারতের অর্থনীতিকে বেগবান করার মাইলফলক উদ্যোগ হিসেবে অভিহিত করা হয়েছে।

ভারতের প্রায় ৪০ শতাংশ মানুষের আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা নেই বললেই চলে। তা ছাড়া এসব মানুষ ব্যক্তিগত পর্যায়ে উচ্চ হারের সুদে ধার নিয়ে শোষিত হচ্ছে। তাদেরকে সহযোগিতা করার জন্য এ পরিকল্পনা নিয়েছেন মোদি।

রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি মালিকানাধীন ব্যাংকগুলোকে গরিব মানুষকে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিতে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন মোদি।

যাদের পরিচয়পত্রের কাগজপত্র নেই, ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনে আইন সংশোধন করা হবে।

মোদি সরকারের পরিকল্পনা অনুযায়ী, ২০১৮ সালের মধ্যে ভারতের ৭ কোটি ৫০ লাখ বাড়িতে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে। প্রতি বাড়িতে দুজনের দুটি ব্যাংক অ্যাকাউন্ট থাকবে।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের ঘোষণা দেওয়া হয়। এ সম্পর্কে মোদি বলেছেন, দারিদ্র্যের সঙ্গে লড়াই করার ক্ষেত্রে এ প্রকল্প গরিবদের নতুন করে শক্তি জোগাবে।