ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:২৫:৪৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি আর নেই

| ২৯ শ্রাবণ ১৪২৫ | Monday, August 13, 2018

 

ভারতের লোকসভার সাবেক স্পিকার ও প্রবীণ কমিউনিস্ট নেতা সোমনাথ চ্যাটার্জি (৮৯) আজ সোমবার সকালে কলকাতায় মারা গেছেন।

ভারতের লোকসভার সাবেক স্পিকার ও প্রবীণ কমিউনিস্ট নেতা সোমনাথ চ্যাটার্জি (৮৯) আর নেই।

আজ সোমবার সকালে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা যান ইউপিএ (সংযুক্ত প্রগতিশীল মোর্চা) সরকারের সাবেক এই স্পিকার।

ভারতীয় গণমাধ্যম দি ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কিডনির জটিলতা নিয়ে কয়েক দিন আগেই সোমনাথ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গতকাল রোববার হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাঁর অবস্থার অবনতি হতে থাকে।

গত জুনে শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর সোমনাথকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসা নিয়ে তখন তিনি বেশ সুস্থ হন। ১০ আগস্ট আবার অবস্থার অবনতি ঘটলে তাঁকে ফের কলকাতার বেল ভিউ হাসপাতালে ভর্তি করা।

হাসপাতালে তাঁর ডায়ালাইসিস চলছিল। এর মধ্যে রোববার সকালে হৃদরোগে আক্রান্ত হন। তাঁর পরই তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। চিকিৎসকরা জানিয়েছিলেন, তাঁর অবস্থা স্থিতিশীল এবং তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন। ১২ সদস্যের একটি চিকিৎসক দল তাঁর চিকিৎসা করছিলেন। এর মধ্যেই আজ সকাল সোয়া ৮টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন সোমনাথ।

সোমনাথ চ্যাটার্জি ১০ বার ভারতের লোকসভার সদস্য ছিলেন। তিনি ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লোকসভার স্পিকারের দায়িত্ব পালন করেন। এ সময় প্রধানমন্ত্রী ছিলেন ড. মনমোহন সিং।

এ সময় সংসদে কংগ্রেসকে সরকার গঠনে সমর্থন দিয়েছিল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) বা সিপিআই (এম)। একপর্যায়ে ভারত-মার্কিন পারমাণবিক চুক্তিকে কেন্দ্র করে কমিউনিস্টদের সঙ্গে কংগ্রেসের ব্যাপক মতপার্থক্য দেখা দেয়।

এর জের ধরে সিপিআই-এম ক্ষমতাসীন কংগ্রেস সরকার থেকে নিজেদের সমর্থন সরিয়ে নেয়। তখন সিপিআই-এমের পক্ষ থেকে স্পিকার সোমনাথ চ্যাটার্জিকেও পদত্যাগ করতে বলা হয়। কিন্তু তিনি পার্টির নির্দেশ অমান্য করে স্পিকারের দায়িত্ব পালন অব্যাহত রাখেন।

পার্টির নির্দেশ অমান্য করায় সিপিআই-এম তখন দলের প্রবীণ নেতা সোমনাথ চ্যাটার্জিকে বহিষ্কার করে। স্পিকারের দায়িত্ব পালন শেষে তিনি অবসর জীবনেই ছিলেন। রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন না।

সোমনাথ চ্যাটার্জির জন্ম ১৯২৯ সালে আসামের তেজপুরে। তাঁর বাবা ব্যারিস্টার নির্মল চন্দ্র চ্যাটার্জিও ছিলেন পার্লামেন্টারিয়ান। তিনি পড়াশোনা করেছেন কলকাতার মিত্র ইনস্টিটিউশন, প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। লন্ডন থেকে আইন বিষয়ে পড়াশোনার পর কলকাতা হাইকোর্টে কাজ শুরু করেন। তিনি ১৯৬৮ সালে সিপিআই-এমে যোগ দেন, ২০০৮ সাল পর্যন্ত এই দলেই ছিলেন। ১৯৭১ সালে প্রথম লোকসভা সদস্য নির্বাচিত হন। তিনি দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটিতে বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।