ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:২২:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

বিসিএস’এ নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় শূন্য পদ পূরণে সমাধান

| ২৫ ফাল্গুন ১৪২১ | Monday, March 9, 2015

 

 

bcs

বিসিএস ক্যাডার এবং নন-ক্যাডার পদে মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার প্রার্থী না পাওয়া গেলে পদ গুলো শূন্য থাকত। এবার এ সমস্যা সমাধানে সিদ্ধান্ত নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। শূন্য পদগুলো পূরণে জেলা সাধারণ কোটা থেকে প্রার্থী নেয়া হবে। তবে এক্ষেত্রে অবশ্যই মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করতে হবে।

বিসিএস ক্যাডার পদে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার শূন্যতার ফলে সে সব পদ পূরণ করা নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দ্বারস্থ হয় সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের ন্যায় বিসিএস ক্যাডার পদের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার সঙ্গে যোগ করে সংশ্লিষ্ট জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করা হবে, নাকি বিশেষ কোটার পদ স্ব স্ব কোটার মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার প্রার্থীদের জাতীয় মেধা তালিকা হতে পূরণ করা হবে এ ব্যাপারে মতামত প্রদানের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে পিএসসি থেকে চিঠি পাঠানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় বিসিএস ক্যাডার পদে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের জন্য মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় কোন কৃতকার্য প্রার্থী পাওয়া না গেলে পদসমূহ অবশিষ্ট কোটা অর্থাৎ জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করার সিদ্ধান্ত দেয়। তবে মুক্তিযোদ্ধা কোটার পদ যথারীতি সংরক্ষণ করতে নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কোটার পদ পূরণ করা নিয়ে অস্পস্টতা দূর করে জনপ্রশাসন মন্ত্রণালয় সিদ্ধান্ত দিয়েছে বলে জানান মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্যাডার ও নন-ক্যাডার উভয় পদের জন্য এখন থেকে এ নিয়ম প্রযোজ্য হবে। তবে মুক্তিযোদ্ধা কোটা অবশ্যই সংরক্ষণ করতে হবে।