ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:১৭:১২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

বিজয় দিবসে শুরু আঙ্গুলের ছাপে সিম নিবন্ধন

| ৪ পৌষ ১৪২২ | Friday, December 18, 2015

বিজয় দিবসে শুরু আঙ্গুলের ছাপে সিম নিবন্ধন

বাংলাদেশে শুরু হতে যাচ্ছে আঙ্গুলের ছাপের (বায়োমেট্রিক) মাধ্যমে সিম নিবন্ধনের প্রক্রিয়া। রাষ্ট্রীয় নিরাপত্তা বিবেচনায় এই বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

আগামীকাল মহান বিজয় দিবসে আনুষ্ঠানিকভাবে নতুন এই সিম নিবন্ধন পদ্ধতি শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তারানা হালিম বলেন, ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন পদ্ধতি চালু হচ্ছে।

বায়োমেট্রিক রেজিস্ট্রেশন হলো সিমের মালিকের বৃদ্ধা আঙুলের ছাপ নিয়ে সিম নিবন্ধন করা। এ ধরণের রেজিস্ট্রেশনে বাংলাদেশ দ্বিতীয়।

২২ অক্টোবর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের আঙুলের ছাপ দিয়ে টেলিটকের একটি সিম নিবন্ধনের মধ্য দিয়ে পরীক্ষামূলকভাবে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন চালু করেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিটক সহ দেশে মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান ছয়টি। আগমীকাল সকাল ১১টায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনে (বিটিআরসি) একটি অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

উল্লেখ্য, সম্প্রতি সিম নিবন্ধনের তথ্য যাচাই করতে গিয়ে ভয়াবহ তথ্য বেরিয়ে আসে।

গত অক্টোবরে এক সংবাদ সম্মেলনে তারানা জানিয়েছিলেন, যাচাই প্রক্রিয়া শুরুর পর প্রথম এক কোটি সিমের মধ্যে সঠিকভাবে নিবন্ধিত সিম পাওয়া যায় মাত্র ২৩ লাখ ৪৩ হাজার ৬৮০টি।

এমনকি একটি ‘ভুয়া’ জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৪ হাজার ১১৭টি সিম কেনার তথ্যও পাওয়া গেছে বলে তিনি তখন জানিয়েছিলেন।