ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১১:৪০:৫৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চীনের প্রতি রাষ্ট্রপতি আবদুল হামিদের আহ্বান

| ২৪ কার্তিক ১৪২১ | Saturday, November 8, 2014

prasident_abdul_hamid_bg_660319663

বিদ্যমান বাণিজ্য ঘাটতি দূর করতে বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকার বাড়ানো এবং এদেশে বিনিয়োগের জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার সকালে বেইজিংয়ের গ্রেট হলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

বৈঠক প্রসঙ্গে রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বাণিজ্য ঘাটতি দূর করতে চীন সরকার এরইমধ্যে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। পাট ও পাটজাত পণ্যসহ বাংলাদেশি পণ্যের চীনে প্রবেশের ক্ষেত্রে আরো সুবিধা আমরা আশা করছি বলে জানান রাষ্ট্রপতি।

চীনকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ-চীনের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন শক্তিশালী হচ্ছে। শান্তিপূর্ণ সহাবস্থান, পারস্পরিক আস্থা, একে অপরের সার্বভৌমত্বের প্রতি সম্মান এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা এই বন্ধুত্বের ভিত্তি।

বৈঠকে সমুদ্রবিজ্ঞান ও নির্মাণ শিল্পে চীনের সঙ্গে একযোগে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন আবদুল হামিদ।

সাক্ষাতে রাষ্ট্রপতি চীনের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ইহসানুল করিম বলেন, বৈঠকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, বাংলাদেশ চীনের বহুদিনের বন্ধু, চায়নাও বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। এই বন্ধুত্বের ভিত্তি হচ্ছে বিশ্বস্ততা এবং সহযোগিতা।

আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির জন্য অভিনন্দন জানিয়ে শি জিনপিং বলেন, চীন বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে।

এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকে (আইইবি) বাংলাদেশ যোগ দেয়ায় চীনের প্রেসিডেন্ট সন্তোষ প্রকাশ করেন। এছাড়া আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন ফোরামে বাংলাদেশের অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

আগামী বছর বাংলাদেশ থেকে ১০০ তরুণকে চীন সফরের আমন্ত্রণ জানানো হবে বলেও জানান শি জিনপিং।

পরে রাষ্ট্রপতি আবদুল হামিদ চীনের ভাইস-প্রেসিডেন্ট লি ইউয়ানশাওয়ের আমন্ত্রণে মধ্যাহ্নভোজনে যোগ দেন।

রাষ্ট্রপতি কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব শেখ আলতাফ আলী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বি-পাক্ষিক) মোস্তফা কামালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।