ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:২৮:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বন্যাকবলিত কাশ্মীরে বন্যার্তদের পুনর্বাসন ও ত্রাণের জন্য এক হাজার কোটি রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

| ২৫ ভাদ্র ১৪২১ | Tuesday, September 9, 2014

বন্যাকবলিত কাশ্মীরে বন্যার্তদের পুনর্বাসন ও ত্রাণের জন্য এক হাজার কোটি রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বন্যা পরিস্থিতিকে জাতীয় বিপর্যয়ও ঘোষণা করেন তিনি। বন্যা পরিস্থিতি দেখতে গতকাল রোববার জম্মু-কাশ্মীরে যান মোদি। গত ৬০ বছরের সবচেয়ে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত সেখানে ১৬০ জনের মৃত্যু হয়েছে। খবর : এনডিটিভি ও জিনিউজ অনলাইন।

গতকাল কাশ্মীরে গিয়েই বিমানবন্দরে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর সঙ্গে বৈঠক করেন মোদি। ওই বৈঠকেই কাশ্মীরে বন্যার্তদের পুনর্বাসন ও ত্রাণের জন্য এক হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা দেন মোদি। মৃতদের পরিবারপ্রতি ২ লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি অনুদান দেওয়ারও ঘোষণা দেন মোদি। এ ছাড়া ১ লাখ কম্বল কেনার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাঁচ কোটি রুপি বরাদ্দ দেওয়ার কথাও জানান তিনি। পরে বিমানযোগে বন্যা প্রভাবিত এলাকা ঘুরে দেখেন মোদি। এখন পর্যন্ত জম্মুর বিভিন্ন এলাকা থেকে ১২ হাজার মানুষকে স্থানান্তরিত করা হয়েছে। সেনাবাহিনীর ১৮৪টি দল নিযুক্ত রয়েছে উদ্ধার কাজে। গতকাল সকাল থেকে নতুন করে বৃষ্টি না হলেও বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি।
মোদির আগে গত শনিবার জম্মু-কাশ্মীর যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। মুখ্যমন্ত্রীর সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তিনি। রাজনাথের কাছে কেন্দ্রের সাহায্যের দাবি জানান ওমর আবদুল্লাহ। কাশ্মীর থেকে ফিরে মোদিকে সেখানকার পরিস্থিতির কথা জানান রাজনাথ সিং। তারপর মোদি নিজেই সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেন।
পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ত্রাণের প্রস্তাব
বন্যাবিপর্যস্ত পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীরে ত্রাণ ও উদ্ধার কাজে সহায়তার প্রস্তাব দিয়েছেন নরেন্দ্র মোদি। পাকিস্তান রাজি থাকলে ভারত তাদের উদ্ধার কাজে সহায়তার জন্য প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি। আজাদ কাশ্মীরে অন্তত ৪৮ জন নিহত হয়েছে।
বন্যায় পাকিস্তানে নিহত ১২৮
পাকিস্তানে প্রচণ্ড বন্যায় এ পর্যন্ত অন্তত ১২৮ জন মারা গেছে। এদিকে সিল্পুুব্দ ও পাঞ্জাব প্রদেশে আগামী দিনগুলোতে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে বলে দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কর্মকর্তারা মনে করেন, বেশিরভাগ মানুষই বাড়ির ছাদ ভেঙে মারা গেছে। এরই মধ্যে ৫০টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে এবং বন্যাদুর্গত মানুষকে সরিয়ে নিতে সামরিক বাহিনী হেলিকপ্টার ও নৌকা ব্যবহার করেছে। পাঞ্জাবে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।