ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:১৫:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ফের অনশনে বসতে যাচ্ছেন আন্না হাজারে

| ১ শ্রাবণ ১৪২২ | Thursday, July 16, 2015

31

ফের অনশনে বসার ঘোষণা দিয়েছেন ভারতের গান্ধীবাদি সমাজকর্মী আন্না হাজারে। মোদি সরকারের ভূমি অধিগ্রহণ বিল ও এক র‌্যাঙ্ক এক পেনশন ইস্যুতে আগামী অক্টোবরের ২ তারিখ থেকে অনশনের হুমকি দিয়েছেন এই সমাজকর্মী।

অন্যান্যবারের মতো এবারও ভারতের রাজধানী দিল্লির রামলীলা ময়দানে অনশনে বসবেন আন্না।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি দেন আন্না হাজারে। চিঠিতে তিনি লেখেন, ‘আমাদের সৈনিক ও কৃষকদের দেখাশোনা করতে হবে। তাদের কল্যাণে লোক দেখানো ঘোষণা দেওয়া আর তা বাস্তবায়ন করা ভিন্ন বিষয়।’

সাবেক সরকারি চাকরিজীবী আন্না হাজারে ১৯৬৩ সালে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন। ১৫ বছরের সৈনিক জীবনে জুম্মু-কাশ্মীর, আসাম, সিকিম, ভুটান ও মিজোরামের মতো গুরুত্বপূর্ণ জায়গায় কাজ করেন তিনি।

দেশটির সরকারের ঘোষিত এক র‌্যাঙ্ক এক পেনশন পরিকল্পনা বাস্তবায়নের নির্দিষ্ট তারিখ চেয়ে ৫৫টি স্থানে বিক্ষোভ প্রদর্শন করছেন অবসরপ্রাপ্ত সেনা সদস্যরা। সরকার এর আগে ওই প্রকল্পে ৮ হাজার ৩০০ কোটি রুপি বরাদ্দের ঘোষণা দিলেও কবে থেকে তা দেওয়া হবে তা উল্লেখ করেন নি।

এছাড়া কৃষকদের জমি দখলে অনুমোদিত ভূমি অধিগ্রহণ বিলের বিরোধিতা করে দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন করছে কংগ্রেসসহ দেশটির বেশিরভাগ বিরোধী রাজনৈতিক দল।