ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৩১:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ফিলিপাইনের বোমা হামলায় ৪ সৈন্যসহ নিহত ১৭, আহত অর্ধশত

| ১৪ মাঘ ১৪২৫ | Sunday, January 27, 2019

ম্যানিলা : ফিলিপাইনে দক্ষিণাঞ্চলীয় একটি দ্বীপের একটি চার্চে জোড়া বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। রোববার দেশটির সেনাবাহিনীর একথা জানিয়েছে।
অঞ্চলটি ইসলামী উগ্রপন্থীদের ঘাঁটি হিসেবে পরিচিত। একটি নতুন মুসলিম স্বায়ত্তশাসিত অঞ্চল প্রতিষ্ঠায় কয়েকদিন আগেই এখানে নির্বাচন হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
আঞ্চলিক সামরিক মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল গেরি বেসানা বলেন, রোববার সকালে গোলযোগপূর্ণ জোলোর একটি ক্যাথোলিক চার্চে প্রথম বিস্ফোরণ ঘটে। এ সময় পুন্যার্থীরা সেখানে প্রার্থনা করছিলেন। প্রথম বোমা হামলার পর সৈন্যরা ঘটনাস্থলে ছুটে আসে। এসময় চার্চের পার্কিং লটে দ্বিতীয় বোমা হামলা চালানো হয়।
বেসানা বলেন, ‘এটি একটি সন্ত্রাসী হামলা। আতঙ্ক ছড়ানোর জন্যই এ হামলা চালানো হয়। তারা শান্তি চায় না।’
তিনি আরো বলেন, এই হামলায় ৫ সৈন্য ও ১২ বেসামরিক লোক নিহত ও ৫৭ জন আহত হয়েছে।
তবে জাতীয় পুলিশ প্রধান ওস্কার আলবায়ালদে জানান, এই ঘটনায় ১৯ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছে।
প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনজানা এক বিবৃতিতে বলেন, ‘এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য আমরা আইনের সর্বাত্মক প্রয়োগ করবো।’
সেনাবাহিনী জানিয়েছে, আকাশ পথে বেশ কয়েকজন আহতকে চিকিৎসার জন্য পার্শ্ববর্তী জাম্বোয়াঙ্গা শহরে নিয়ে যাওয়া হয়েছে।
প্রস্তাবিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ স্বায়ত্তশাসিত অঞ্চলে জোলো অবস্থিত। গত সপ্তাহে স্থানীয় ভোটাররা ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে।
দ্বীপটি ইসলামী উগ্রপন্থী গোষ্ঠি আবু সায়াফ গ্রুপের ঘাঁটি।