ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:৪৮:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ফারুকী হত্যাকাণ্ডে জট খোলেনি

| ১৪ ভাদ্র ১৪২১ | Friday, August 29, 2014

ফারুকী হত্যাকাণ্ডে জট খোলেনি

চ্যানেল আইয়ের ইসলামী অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক ও সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতিব শাইখ নুরুল ইসলাম ফারুকী হত্যারহস্যের জট দুই দিনেও খোলেনি।আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক দল তৎপর থাকলেও নিশ্চিত হওয়া যায়নি হত্যার কারণ সম্পর্কে। জড়িত কাউকে শনাক্ত বা গ্রেফতারও করা হয়নি। তবে বুধবার বিকেলে ফারুকীর বাসায় যাওয়া এক নারীকে ঘিরে সন্দেহ বাড়ছে তদন্ত-সংশ্লিষ্টদের। হত্যায় সম্পৃক্ততা থাকতে পারে সন্দেহে তাকে খুঁজছে পুলিশ।

পাশাপাশি বুধবার সন্ধ্যা ৭টা থেকে পরবর্তী ৬৫ মিনিট সময়কে তদন্তে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এই সময়ে ফারুকীর বাসা ও তার আশপাশের অবস্থানের কিছু মোবাইল ফোনের কথোপকথন খতিয়ে দেখা হচ্ছে। একই সময়ে কারা ওই এলাকায় সন্দেহজনকভাবে অবস্থান করেছে, তাও জানার চেষ্টা চলছে।

এদিকে শুক্রবার জাতীয় ঈদগাহ ময়দানে নামাজে জানাজা শেষে ফারুকীর লাশ তার গ্রামের বাড়ি পঞ্চগড়ে নিয়ে যাওয়া হয়। খুনিদের গ্রেফতার দাবিতে বায়তুল মোকাররম মসজিদ এলাকায় মিছিল ও ঈদগাহর সামনের সড়কে বিক্ষোভ হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, গাজীপুর, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, পঞ্চগড়সহ দেশের বিভিন্নস্থানে বিক্ষোভ করেছেন ফারুকীর সমর্থকরা।

বুধবার রাতে রাজধানীর পূর্ব রাজাবাজারের ১৭৪ নম্বর বাসার দোতলায় ফারুকীকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় নিহতের ছেলে ফয়সাল ফারুকী বাদী হয়ে অজ্ঞাতপরিচয় আট-নয়জনকে আসামি করে হত্যা ও ডাকাতির মামলা করেছেন।

পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব কুমার সরকার সমকালকে বলেন, বিভিন্ন থানা থেকে হত্যা মামলার তদন্তে অভিজ্ঞ আটজন এসআইকে বেছে নিয়ে একটি বিশেষ টিম গঠন করা হয়েছে। পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার ও সহকারী কমিশনারদের তত্ত্বাবধানে এ টিম কাজ করছে। ধর্মীয় মতবাদ, ব্যবসায়িক বিরোধ, নাকি ডাকাতির ঘটনায় খুন হন মাওলানা ফারুকী- তা শিগগিরই সবাই জানতে পারবেন। খুনিদের শনাক্ত করতে মোবাইল ফোন ট্র্যাকিং করা হচ্ছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-কমিশনার শেখ নাজমুল আলম সমকালকে বলেন, ‘নিহতের পরিবারের সদস্যদের এখনও ভালোভাবে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হয়নি। লাশ দাফনের পর তাদের সঙ্গে এ ব্যাপারে কথা বলবেন তদন্ত-সংশ্লিষ্টরা। সংবাদমাধ্যমে স্বজন ও ভক্তদের বরাত দিয়ে হত্যা পরিকল্পনায় জড়িত সন্দেহে কয়েকটি নাম উঠে এসেছে। প্রয়োজনে তাদের জিজ্ঞাসাবাদ করা হতে পারে।’

সেই রহস্যময় নারীকে খুঁজছে পুলিশ : বুধবার রাতে হত্যাকাণ্ডের আগে বিকেলে অপরিচ্ছন্ন শাড়ি পরা এক নারী ফারুকীর বাসায় যান। তিনি এ সময় নিজেকে ফারুকীর ভক্ত বলে পরিচয় দেন। তার নাম আসমা বলেও জানান।

ফারুকীর স্বজন ও ভক্তরা বলছেন, তারা আগে কখনও ওই নারীকে দেখেননি। তিনি ফারুকীকে দেখেই কান্নায় ভেঙে পড়েন এবং রাতে ওই বাসায় থাকতে চান। তবে বাইরের কারও থাকার ব্যাপারে বাসার মালিকের নিষেধাজ্ঞা রয়েছে বলে জানান ফারুকী। পরে ওই নারী বোরখা পরে চলে যান। তার বক্তব্য ও আচরণে অনেক অসংলগ্নতা ছিল। রহস্যজনকভাবে তার আসা ও চলে যাওয়ার কিছু সময় পর হত্যাকাণ্ড ঘটায়। ওই নারীর ব্যাপারে স্বজন-ভক্তদের মনে সন্দেহের সৃষ্টি হয়েছে।

শেরে বাংলা নগর থানার পরিদর্শক (তদন্ত) মুন্সী সাব্বির আহমেদ বলেন, ‘ওই নারীর উপস্থিতিকে সন্দেহের চোখেই দেখা হচ্ছে। তাকে খুঁজে বের করার চেষ্টা চলছে। তাকে জিজ্ঞাসাবাদ করলে বিষয়টি সম্পর্কে খোলাসা হওয়া যাবে।’

গুরুত্বপূর্ণ ৬৫ মিনিট : বুধবার সন্ধ্যা ৭টার দিকে খুনিদের প্রথম দু’জন ফারুকীর বাসায় ঢোকে। হত্যাকাণ্ড শেষে তারা যখন বেরিয়ে যায় তখন ঘড়ির কাঁটায় সম্ভাব্য সময় রাত ৮টা পাঁচ মিনিট। তদন্ত-সংশ্লিষ্টরা বলছেন, এ সময়টিকে খুব গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে। কারণ এর মধ্যে খুনিদের গতিবিধি, মোবাইল ফোনে কথোপকথনের কোনো ক্লু পেলে রহস্য উদ্ঘাটন সহজ হবে। এ জন্য ওই ৬৫ মিনিট ও তার আগে-পরের কিছু সময়ে কারা ফারুকীর বাসার আশেপাশে অবস্থান করে ছিল তা জানার চেষ্টা করা হচ্ছে। তাদের মধ্যে কারও গতিবিধি সন্দেহজনক ছিল কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি খুনিরা ফারুকীর বাসা থেকে মোবাইল ফোনে কথা বলেছিল। তাই ওই সময়ে সেখানকার বেশ কিছু মোবাইল ফোনের কথোপকথন পরীক্ষা করে দেখা হচ্ছে। এর মধ্যে খুনিদের ফোনটি শনাক্ত করা গেলে তদন্ত এক ধাপ এগিয়ে যাবে।

ঈদগাহে জানাজার পর লাশ পঞ্চগড়ে : জাতীয় ঈদগাহ ময়দানে শুক্রবার বিকেল ৩টার দিকে নুরুল ইসলাম ফারুকীর চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন জাতীয় মসজিদের খতিব অধ্যাপক মাওলানা সালাহউদ্দিন আহমেদ। জানাজায় প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার এবং নিহতের ছেলে আহমেদ রেজা ফারুকী, ফয়সাল ফারুকীসহ হাজার-হাজার ভক্ত-শুভাকাঙ্খি উপস্থিত ছিলেন।

পরে ফারুকীর মরদেহ দাফনের জন্য গ্রামের বাড়ি পঞ্চগড়ের উদ্দেশে নিয়ে যাওয়া হয়।

নিহতের ছেলে ফয়সাল ফারুকী জানান, শনিবার সকাল ১১টায় পঞ্চগড়ের বোদা উপজেলার নাওতারি গ্রামে আরেকটি জানাজার পর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

খুনিদের গ্রেফতার দাবি : ফারুকী হত্যাকাণ্ডের প্রতিবাদ ও খুনিদের গ্রেফতার দাবিতে মিছিল করেছে ইসলামী ছাত্রসেনা। শুক্রবার জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে থেকে মিছিলটি বের হয়। মিছিলটি বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে শুরু হয়ে পল্টন মোড় ও জাতীয় প্রেস ক্লাব হয়ে জাতীয় ঈদগাহ ময়দানে শেষ হয়।

এদিকে ঈদগাহ প্রাঙ্গণে জানাজা শেষে লাশ নিয়ে যাওয়ার পর ইসলামী ফ্রন্টের নেতাকর্মী ও সমর্থকরা কদম ফোয়ারা মোড়ে প্রায় ১৫ মিনিট সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এতে সড়কে যান চলাচল ব্যাহত হয় ও যানজটের সৃষ্টি হয়।