ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:৫৫:৪৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আজ

| ৪ মাঘ ১৪২৪ | Wednesday, January 17, 2018

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার দু’দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) উদ্বোধন করবেন। বিডিএফ’র এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘উন্নয়নের জন্য অংশীদারিত্ব’ (‘পার্টনারশীপ ফর ডেভেপলমেন্ট’)।
দেশের বিভিন্ন চ্যালেঞ্জ এবং এসডিজি অর্জনের উপায়সমূহ নিয়ে আলোচনার পাশাপাশি ৭ম পঞ্চবার্ষিক (৭ এফওয়াইপি) পর্যালোচনাই হবে বিডিএফ’র মূল আলোচনার বিষয়। ফোরামে ২০৩০ সালের মধ্যে সফলভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে বাংলাদেশের অতিরিক্ত ৯২৮ বিলিয়ন মার্কিন ডলার প্রাপ্তির বিষয়টিও আলোচিত হবে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
এটি বিডিএফ’র তৃতীয়বারের মতো আয়োজন। ২০০৯ সালে প্রথম ও ২০১৫ সালে দ্বিতীয়বার এ জাতীয় কর্মসূচির আয়োজন করা হয়।
সোমবার ঢাকায় অর্থমন্ত্রী এএমএ মুহিত এক সংবাদ সম্মেলনে ফোরাম সম্পর্কে জানিয়েছেন, এই কর্মসূচিতে বিনিয়োগ ও এফডিআইসহ বিভিন্ন ধরনের অধিবেশন অনুষ্ঠিত হবে।
অর্থমন্ত্রী বলেন, ‘ফোরামের আলোচনায় বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার বিষয়টি নিয়েও আলোচনা করা হবে।’
ইআরডি সূত্র জানায়, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি)’র মহাপরিচালক সুলেইমান জাসির আল-হার্বিশ, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট অ্যানিত্তি ডিক্সন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস-প্রেসিডেন্ট ওয়েনসাই জাং, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক মিনোরু মাসুজিমা এবং অন্যান্য উচ্চপর্যায়ের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিনিধিরা এই অনুষ্ঠানে যোগ দেবেন।
ফোরামের মূল অধিবেশনে ‘ইমপ্লিমেন্টেশন অফ দ্য সেভেন্থ এফওয়াইপি অ্যান্ড দ্য এসডিজিস : চ্যালেঞ্জেস অ্যান্ড দ্য ওয়ে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করা হবে।