ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:৪৫:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে নিয়েই উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী

| ১৮ অগ্রহায়ন ১৪২৩ | Friday, December 2, 2016

Image result for প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের পেছনে ফেলে নয়, তাদের সাথে নিয়েই উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে তিনি সমাজের সচেতন মানুষ, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সরকারি সংস্থা ও বেসরকারি সংগঠনকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

তিনি আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এ আহবান জানান।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ৩ ডিসেম্বর ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ লক্ষ্য অর্জন করি’।
দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবার এবং তাদের নিয়ে কর্মরত সংস্থা ও সংগঠনসমূহকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
বাণীতে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও যোগাযোগ, প্রশিক্ষণ ও কর্মসংস্থান, সামাজিক সেবাসমূহ এবং অন্যান্য সকল ক্ষেত্রে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে একদিকে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাসমূহ পূরণ যেমন সম্ভব তেমনি বাংলাদেশের উন্নয়নের ধারা আরও গতিময় হবে।
তিনি বলেন, এই ভিন্ন মানববৈচিত্র্যের অধিকারী জনগোষ্ঠীকে বাদ দিয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রার সার্বিক সাফল্য অর্জন করা সম্ভব নয়। তারাও যে রাষ্ট্রের একটি অবিচ্ছেদ্য অংশ তা নিশ্চিত করা হবে।
প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের দেশের সম্পদে পরিণত করতে তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ইত্যাদি উন্নয়নে আওয়ামী লীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, যেকোন অর্থপূর্ণ কার্যক্রমে তাদের সর্বোচ্চ সামর্থ্যকে সম্পৃক্ত করার এই প্রক্রিয়া আমাদের উন্নয়নের অগ্রযাত্রায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।’
প্রধানমন্ত্রী ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।