ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:২০:০২

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

পৌরসভার উন্নয়নে সরকার-এডিবি’র ২০০ মিলিয়ন ডলারের তহবিল চুক্তি স্বাক্ষর কাল

| ৩ আশ্বিন ১৪২৪ | Monday, September 18, 2017

ঢাকা : দেশব্যাপী পৌরসভাসমূহে নগর সুশাসন জোরদার এবং অবকাঠামো ও সেবা কার্যক্রম উন্নয়নের এক প্রকল্পে ২০০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল প্রদানে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে সরকার আগামীকাল একটি চুক্তি স্বাক্ষর করবে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল রাজধানীর শের-ই-বাংলা নগরে ইআরডি’র এনইসি সম্মেলন কক্ষে নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকু হিগুচি।
‘থার্ড আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রুভমেন্ট (সেক্টর) প্রজেক্ট (ইউজিআইআইপি-৩)-এডিশনাল ফাইন্যান্সিং’ শীর্ষক এই প্রকল্পটি পূর্বের পর্যায়ের প্রকল্পের সফল বাস্তবায়নের পর গ্রহণ করা হয়েছে। এতে সুশাসন কার্যক্রমের ভিত্তিতে ৩৫টি পৌরসভায় তহবিল বরাদ্দ করা হবে।
ইআরডি’র একজন কর্মকর্তা বাসস’কে জানান, ‘সমন্বিত ও সামগ্রিকভাবে সুশাসন ও অবকাঠামোর দিক দিয়ে অগ্রসরমান পৌরসভাসমূহকে উন্নয়নের মাধ্যমে দেশের মধ্যে মডেল টাউন হিসেবে তৈরির লক্ষ্যে এডিবি’র তহবিল ব্যবহার করা হবে।’
ট্রাফিক ব্যবস্থাপনাসহ নগরীর সড়ক উন্নয়ন, পানীয়জলের নিশ্চিতকরণ, বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন ও সেবা প্রদানসহ পৌরসভার টেকসই পরিবেশ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যেও এডিবি ঋণ প্রদান করবে।
নাগরিক সেবাসমূহের মধ্যে রয়েছে বন্যা থেকে নগরীকে রক্ষা, নগরায়ন নীতি, প্রাতিষ্ঠানিক ও সামর্থের উন্নয়ন, নগর স্যানিটেশন, নগর বস্তির উন্নয়ন, নগরীর বর্জ্য ব্যবস্থাপনা ও নগরীর পানি সরবরাহ।
সরকারের ৭ম পঞ্চ-বার্ষিক পরিকল্পনায় নগর উন্নয়নকে জাতীয় অগ্রাধিকার দেয়া হয়েছে, যার মাধ্যমে নগরীর দারিদ্র্য বিমোচন ও নগরীর সুশাসন ও সেবার উন্নয়নের মাধ্যমে নগরীতে জীবনযাপনের মান বৃদ্ধি করা যায়।