ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৪৯:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পৃথিবী আস্তে ঘুরছে, ক্রাশ করতে পারে সব সাইট

| ২৫ পৌষ ১৪২১ | Thursday, January 8, 2015

চলতি বছরে আস্তে ঘুরবে পৃথিবী! আর তাই জন্যে নাকি ২০১৫ সাল এক সেকেন্ড বড় হতে চলছে। দ্যা মিররে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্যারিসের ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা মনে করছেন এই লিপ সেকেন্ড যোগ হবে ৩০ জুন তারিখে। বিজ্ঞানীদের আশঙ্কা ওই সময় ক্রাশ করতে পারে বিশ্বের সমস্ত ইন্টারনেট সাইটগুলি।
বিজ্ঞানীদের মতে, পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিন সেকেন্ডের ২ হাজার ভাগ কমে যাচ্ছে। ২০১২ সালে লিপ সেকেন্ড যুক্ত হওয়ার সময় মোজিলা, রেডিট, লিঙ্কডিনের মতো সাইটগুলি ক্রাশ করেছিল। ইউএস নাভাল অবজারভেটরির বিজ্ঞানী নিক স্টামাটাকোস জানাচ্ছেন, এই বাড়তি সেকেন্ড অ্যাটমিক ঘড়ির সঙ্গে যোগ হওয়ার ফলে জুন মাসের ৩০ তারিখে ৮৬,৪০০ সেকেন্ডের বদলে হবে ৮৬,৪০১ সেকেন্ড। এজন্যে গুগল নিয়ে এসেছে লিপ স্মিয়ার পদ্ধতি যা ধীরে ধীরে সিস্টেমের ঘড়ির সঙ্গে মিলিসেকেন্ড যোগ করবে লিপ সেকেন্ডে আসার অনেক আগে থেকেই। ফলে বোঝা যাবে না সময়ের হেরফের।