ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ২২:০৯:০৬

পিত্তথলির পাথর কেন হয়? কাদের বেশি হয়?

| ১ শ্রাবণ ১৪২৪ | Sunday, July 16, 2017

 

পিত্তথলি বা গলব্লাডারের পাথর একটি জটিল ও প্রচলিত সমস্যা। বাংলাদেশ, ভারত এসব অঞ্চলে এ সমস্যা বেশি হতে দেখা যায়। তবে এটি কেন হয় এবং কাদের বেশি হয়? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৯৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. সরদার এম নাঈম। বর্তমানে তিনি জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের ল্যাপারোস্কোপিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : পিত্তথলিতে পাথর হয় কেন? কাদের বেশি হয়?

উত্তর : আসলে গলব্লাডারে (পিত্তথলি) পাথর হয় কেন? এ প্রশ্নের উত্তর দেওয়া খুব সহজ নয়। তবে গলব্লাডারের পাথর বেশি দেখা যায় মেয়েদের মধ্যে। প্রতি তিনজন রোগীর মধ্যে দুজনেই হয়তো মেয়ে। ৬৬ ভাগ মেয়েদের হয়। আমরা মেডিকেল কলেজে যারা পড়াশোনা করেছি তারা জানি, ফাইভ এফ ফেক্টর বলে একটি বিষয় আছে। ফ্যাটি (স্থূল), ফরটি (৪০ বছর), ফারাটাইল (প্রজননক্ষম), ফেয়ার (ফর্সা)—এ ধরনের নারী যারা, ৪০ বয়সের মধ্যে—এদের বেশি হয়। এ ধরনের নারীদের এই রোগটি বেশি হয়।

প্রশ্ন : এর বাইরেও হতে পারে?
উত্তর : অবশ্যই, পুরুষদের হচ্ছে। প্রতি তিনজনের মধ্যে একজন তো পুরুষ থাকছে। পিত্তথলির সমস্যায় আমরা অধিকাংশ দেখি পাথরজনিত। এ ছাড়া পিত্তথলিতে টিউমার, পলিপ, ক্যানসার—এগুলো হতে পারে; টিউবার কলোসিস হতে পারে। সাধারণত এসব সমস্যাই পিত্তথলিতে হয়।