ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৪২:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পবিত্র হজ্ব উপলক্ষে ১০ কোটি বোতল জমজমের পানি প্রক্রিয়াজাত সম্পন্ন

| ২২ ভাদ্র ১৪২২ | Sunday, September 6, 2015

h

চলতি হজ্ব মৌসুমে পবিত্র জমজমের পানির চাহিদা পূরণে আগস্ট মাস পর্যন্ত প্রায় ১০ কোটি বোতল পানি প্রক্রিয়াজাত সম্পন্ন করেছে বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ জমজম পানি প্রকল্প। পানি প্রক্রিয়াজাতকরণ প্রকল্পটির পরিচালনাকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ওয়াটার কোম্পানি (এনডব্লিউসি) বিষয়টি নিশ্চিত করেছে। বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ জমজম পানি প্রকল্পের পরিচালক সাঈদ মিসফার আল-ওয়াদি জানান, এইবার জমজম পানির বোতলগুলো হজ্বযাত্রীদের নিজ নিজ দেশের বিমানবন্দরে আকাশ পথে পরিবহন করা হবে। হজ্বযাত্রীরা দেশে ফেরার পর আনুষ্ঠানিক হজ্ব প্রতিনিধিদল তাদের হাতে জমজমের পানির বোতল পৌঁছে দেবেন।

এনডব্লিউসির এক বিবৃতিতে বলা হয়, হজ্বযাত্রীদের নিয়ে যেসব বিমান সৌদি আরবে আসে সেই সব ফ্লাইট সৌদি আরব থেকে খালি অবস্থায় ফিরে যায় পরবর্তী হজ্বযাত্রীদের আবার সৌদি আরব নিয়ে আসতে। এ বছর এসব ফিরতি খালি ফ্লাইটে জমজমের পানির বোতল পরিবহন করা হবে। আনুমানিক ৫ লাখ বোতল জমজমের পানি এসব ফ্লাইটে পরিবহন করা হবে। সব বিমানবন্দরে এনিয়ে মোট বোতলের পরিমাণ ১৫ লাখ ছাড়িয়ে যাবে। বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ পানি প্রকল্প পবিত্র জমজম পানি সরবরাহের কাজ যৌথ ভাবে হজ্ব মন্ত্রণালয়, জেনারেল অথরিটি ফর সিভিল এ্যাভিয়েশন ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে সম্পন্ন করবে।

প্রকল্পের পরিচালক আল ওয়াদি আর ও বলেন, হজ্বযাত্রীদের সেবা দেয়া ধর্মীয় ও জাতীয় কর্তব্য। পবিত্র হজ্ব মৌসুমের চাহিদা পূরণের লক্ষ্যে প্রকল্পের জন্য আগাম প্রস্তুতি গ্রহনের পাশাপাশি দৈনিক উৎপাদন সামর্থ্য বৃদ্ধি করেছে এনডব্লিউসি। প্রকল্পটি দিন রাত ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, এইবার থেকে পবিত্র জমজমের পানি হাজীদের মক্কা থেকে বহন করতে হবে না। সংশ্লিষ্ট বিমান কর্তৃপক্ষই হাজীদের জন্য জমজমের পানির ব্যবস্থা করবে। এছাড়া পাসপোর্ট ছাড়া কোনো হজ্বযাত্রীকেই জমজমের পানি দেওয়া হবে না বলে জানিয়েছে সৌদি আরবের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।