ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৬:৩৩:০৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

নিরস্ত্রীকরণ চূড়ান্ত না হওয়া পর্যন্ত উ. কোরিয়ার ওপর অবরোধ থাকবে

| ২৪ আষাঢ় ১৪২৫ | Sunday, July 8, 2018

টোকিও : উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত দেশটির ওপর অবরোধ বলবৎ থাকবে। রোববার মার্কন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই কথা জানান। খবর এএফপি’র।
পিয়ংইয়ং এ বৈঠক শেষে মাইক পম্পেও টোকিওতে বলেন, উত্তর কোরিয়ার চূড়ান্ত পরমাণু নিরস্ত্রীকরণ কর্মসূচি যাচাই না হওয়া পর্যন্ত দেশটির ওপর অবরোধ অব্যাহত থাকবে।
টোকিওতে জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে পিয়ংইয়ং এর আলোচনার বিষয় অবহিতকালে তিনি একে ফলপ্রসূ হিসেবে বর্ণনা করেন।
তবে পম্পেও পিয়ংইয়ং ছেড়ে যাওয়ার পরই উত্তর কোরিয়া দ্রুত পারমাণবিক নিরস্ত্রকরণে ওয়াশিংটনের দাবিকে একতরফা উল্লেখ করে এবং প্রত্যাখ্যান করে এক বিবৃতি দেয়।
পম্পেও জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, পারমানবিক নিরস্ত্রীকরণ বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে।
তিনি বলেন, চূড়ান্ত পারমানবিক নিরস্ত্রীকরণ কার্যক্রম যাচাই করা হবে এবং এ ব্যপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট কিম দু’জনই একমত।