ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:৫২:০৪

নারায়নগঞ্জে গার্মেন্টস শ্রমিক-পুলিশ সংঘর্ষ : গুলিবিদ্ধ ৭

| ১৪ বৈশাখ ১৪২২ | Monday, April 27, 2015

নারায়নগঞ্জে গার্মেন্টস শ্রমিক-পুলিশ সংঘর্ষ :  গুলিবিদ্ধ ৭নারায়নগঞ্জ জেলার ফতুল্লায় জব্বার ফ্যাশন নামে একটি গার্মেন্টস কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন সাত নারী এবং অন্তত ১৫ শ্রমিক আহত হয়েছেন।

রোববার সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটে। এরপর সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, এসবি গার্মেন্টসের শাখা প্রতিষ্ঠান জব্বার ফ্যাশনে চারশ’ শ্রমিক কর্মরত। কোনো রকম নোটিশ ছাড়াই কারখানা স্থানান্তরের জন্য গত ১৬ এপ্রিল হঠাৎ কারখানা বন্ধ করে দেয় মালিকপক্ষ। এরপর থেকেই আন্দোলন করে আসছিলেন শ্রমিকরা।

রোববার সকালে শ্রমিকরা কারখানা খুলে দেওয়ার জন্য বিক্ষোভ করতে থাকেন। কিন্তু মালিকপক্ষ কারখানা খুলে না দেওয়ায় ভাঙচুরের চেষ্টা চালান শ্রমিকরা। এ সময় শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। শিল্প পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন শ্রমিকরা। পরে পুলিশ লাঠিচার্জ করলে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়।

এক পর্যায়ে পুলিশ রাবার বুলেট ছোড়ে। এতে সাতজন গুলিবিদ্ধসহ ১৫ জন শ্রমিক আহত হন।

নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালের জরুরি বিভাগের ডা. মোহাম্মদ সোহাগ জানান, তাদের হাসপাতালে সাত নারী শ্রমিককে গুলিবিদ্ধ অবস্থায় ভর্তি করা হয়। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম জহির জানান, সকালে কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করতে থাকেন। এ সময় শ্রমিকরা পুলিশ দেখেই উত্তেজিত হয়ে হামলা চালান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০ রাউন্ড গুলি ছোড়ে। পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।