ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৫:৫০:২৮

না.গঞ্জে ঈদ-রথ উৎসবে মাতোয়ারা হিন্দু-মুসলমান

| ৬ শ্রাবণ ১৪২২ | Tuesday, July 21, 2015

 দিনের শুরু থেকে শেষ অবদি বৃষ্টিপাত হলেও নারায়ণগঞ্জে ঈদ ও রথযাত্রা উৎসবে মাতোয়ারা ছিল হিন্দু এবং মুসলমান ধর্মালম্বীরা।

শনিবার ছিল মুসলমান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর। আর হিন্দু সম্প্রদায়ের ভগবান শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব।
ভোর থেকেই অনবরত বৃষ্টি পড়তে থাকলেও তা উপেক্ষা করেই ঈদের নামাজ আদায়ে ঈদগাহ্ েও মসজিদ গুলোতে মুসুল্লীদের ঢল নামে। বাড়ীতে বাড়ীতে পাড়া মহল্লায় নেচে গেয়ে আনন্দ উল্লাস করে মুসলমান শিশু থেকে তরুন ছেলেমেয়েরা।

অপরদিকে হিন্দু সম্প্রদায়ের জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে বৃষ্টিতে ভিজেই বিকেলে নগরীতে রথ নিয়ে প্রদক্ষিন করে ভক্তরা। ঢাক-ঢোল আর বাদ্যের তালে উৎসবের আমেজে মাতোয়ারা ছিল ভক্তরা। শাখ্ বাজিয়ে উলু ধ্বনি দিয়ে এক মন্দির থেকে জগন্নাথ দেবের রথ আরেক মন্দিরে নিয়ে যায় ভক্তরা।
সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা নারায়ণগঞ্জ। তাই একই দিনে দুটি ধর্মের উৎসব পালনে ঘটেনি কোন ব্যাত্যয়, হয়নি কোন ঝামেলা। সকালে কিংবা বিকেলে যে যেই ধর্মের অনুসারী, সে সেই ধর্মের উৎসব পালন করেছে।
নারায়ণগঞ্জে ধর্ম নিয়ে কখনো কোন সংঘাত, রাজনীতি হবেনা। সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা হিসেবে সব সময় উচুঁ অবস্থানে থাকবে এমনটাই প্রত্যাশা নারায়ণগঞ্জ বাসীর।

এদিকে ঈদ উপলক্ষ্যে রবিবার (১৯ জুলাই) পর্যন্ত সরকারী বন্ধ থাকলেও মুসলমান ধর্মালম্বীরা সপ্তাহ ব্যাপী ঈদ উদযাপন করবেন। আর আগামী ২৬ জুলাই জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।