ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:২৮:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ

| ৪ আশ্বিন ১৪২৪ | Tuesday, September 19, 2017

ঢাকা : পরমাণু বিদ্যুৎ সংক্রান্ত একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ বলেছেন, বিভিন্ন নবায়নযোগ্য উৎসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম হয়।
রাশিয়ার রাষ্ট্রীয় নিউক্লিয়ার এনার্জী কর্পোরেশন “রোশাটম” এর ফার্স্ট ডেপুটি সিইও কিরিল কোমারভ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, পারমাণবিক বিদ্যুতের দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক সুফল রয়েছে। আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।
তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ অনেক কম। নবায়নযোগ উৎস থেকে বিদ্যুৎ পেতে অনেক বেশি খরচের প্রয়োজন।
কোমারভ বলেন, নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন এবং এই বিদ্যুৎ জাতীয় গ্রীডের মাধ্যমে সঞ্চালনের খরচ অনেক বেশি হয়। নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের অতিরিক্ত খরচের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনের খরচ পরমাণু বিদ্যুৎ উৎপাদনের খরচের দ্বিগুণ এবং সোলার বিদ্যুৎ উৎপাদন খরচের তিনগুণ বেশি হয়।
তিনি রোশাটমের অভিজ্ঞতা বিনিময় করে বলেন, তার দেশ পারমাণবিক বিদ্যুৎ খাতে বিনিয়োগ করে নবায়নযোগ্য জ্বালানী খাতে বিনিয়োগের চেয়ে বেশি লভাংশ পাচ্ছে। নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ প্রযুক্তি নিরাপত্তার নতুন মাত্রায় পৌছেছে। পারমানবিক বিদ্যুৎ প্রকল্প চালু হওয়ার পর কমপক্ষে ৬০ বছর নিরাপদে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।
তিনি কাবর্ন নিঃসরণ হ্রাসের জন্য পারমাণবিক বিদ্যুতের ওপর অধিক গুরুত্ব দেন।