ঢাকা, এপ্রিল ২৩, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৪৫:৪৪

ধূমপানের কারণে শ্বাসযন্ত্রের কী কী রোগ হয়?

| ২৯ শ্রাবণ ১৪২৪ | Sunday, August 13, 2017

 

ধূমপানের কারণে শ্বাসযন্ত্রে বিভিন্ন রোগ হয়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮২০তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ দেলোয়ার হোসেন। বর্তমানে তিনি বারডেম জেনারেল হাসপাতালে বক্ষব্যাধি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ধূমপান শরীরে অনেক রকম ক্ষতি করে থাকে। এমন কোনো অংশ নেই যেখানে ধূমপান বা তামাকজাত দ্রব্য ক্ষতি করে না। প্রধাণত যেই অঙ্গের ক্ষতি করে, সেটি হলো শ্বাসযন্ত্রের। শ্বাসযন্ত্রের জন্য ধূমপান কতখানি হুমকির কারণ হতে পারে?

উত্তর : যতগুলো রোগ শ্বাসযন্ত্রের জন্য হয়, সবচেয়ে ক্ষতিকর রোগ কিন্তু ধূমপানের জন্য হয়। ধূমপান যখন আমরা শুরু করি তখন সেটি মুখ দিয়ে যায়, শ্বাসনালিতে যায়, আমাদের ভোকাল কর্ডে যায়, আমাদের ট্রাকিয়াতে যায়, এরপর আমাদের ফুসফুসে যায়। প্রতিটি জায়গাতেই সে ক্ষতিকর প্রভাব রেখে যায়। যেমন : শ্বাসনালিতে ইরিটেশন হয়। ইরেটেট হওয়ার জন্য স্থানীয় রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। যদি আরো নিচে যায়, তাহলে সিওপিডি নামে একটি রোগ রয়েছে, এটি দীর্ঘমেয়াদে শ্বাসনালিজনিত সমস্যা- যারা ধূমপান বেশি করে তাদেরই এটি বেশি হয়। এ ছাড়া ফুসফুসে ক্যানসার হয়, শ্বাসনালির ক্যানসার, সেগুলো কিন্তু সিওপিডির জন্য হয়ে থাকে। যেই রোগগুলো রয়েছে তাদের লক্ষণও বেড়ে যায়।

প্রশ্ন : একজন অধূমপায়ী মানুষের তুলনায় ধূমপায়ী মানুষের এই রোগগুলো হওয়ার প্রবণতা কতখানি বেশি?

উত্তর : অনেক বেশি। ১০০ জনের মধ্যে দেখা গেছে ৯০ জনেরই সিগারেট খাওয়ার ইতিহাস থাকে। ফুসফুসের ক্যানসারের ঝুঁকি তাদের ১০ থেকে ১২ গুণ বেশি থাকে।