ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:৫২:৪০

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

দেশে কয়টি ধর্ম রয়েছে: তা জানে না ধর্মমন্ত্রণালয় !জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ধর্মমন্ত্রী

| ২৯ জ্যৈষ্ঠ ১৪২২ | Friday, June 12, 2015

 

সংসদ প্রতিবেদক :বাংলাদেশে কতটি ধর্মের মানুষ বসবাস করে এর কোন তালিকা বা তথ্য নেই ধর্মমন্ত্রণালয়ের কাছে।
বৃহস্পতিবার জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এমন তথ্য জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকার স্বীকৃত কোন ধর্মীয় জনগোষ্ঠীকে আলাদা করা হয়নি। বাংলাদেশে যে কোন ধর্মের লোক স্বাধীনভাবে বসবাস করছে।

মন্ত্রী জানান, গত ২০১৩-১৪ অর্থবছরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হইতে দেশের বিভিন্ন ধর্মীয় জনগোষ্ঠী ভিত্তিক ভিন্ন ভিন্ন ভাবে মোট ব্যয় করা হয়েছে ১৪ কোটি ৬৬ লাখ ৫০হাজার টাকা। এর মধ্যে মুসলিম ধর্মীয় খাতে ১ কোটি ৫০লাখ টাকা, হিন্দু ধর্মীয় খাতে  কোটি ৭৩ লাখ টাকা, খ্রীস্টান ধর্মীয় খাতে ৭ লাখ ৫০ হাজার টাকা, বৌদ্দ ধর্মীয় খাতে ৩৬ লাখ টাকা। এছাড়াও মন্ত্রণালয়ের আওয়তাধীন সংস্থা হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট হইতে গত অর্থবছরে সারাদেশে মঠ, মন্দির ও আশ্রম সংস্কার বা মেরামতের জন্য ১ কোটি ৪৪লাখ ৮৫হাজার টাকা এবং দু:স্থ ব্যক্তিদের আর্থিক সাহায্য হিসেবে ৩২ লাখ ২ হাজার টাকাসহ সর্বমোট  কোট ৭৬লাখ ৮৭ হাজার কোটি টাকা প্রদান করা হয়েছে।সংসদ সদস্য হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী জেলা ও উপজেলাভিত্তিক একটি করে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করিবার পরিকল্পনা সরকারের রহিয়াছ । তিনি বলেন, ঢাকাস্থ বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, চট্টগ্রামস্থ আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়াতুল ফালাহ মসজিদ ও কমপ্লেক্স এবং রাজশাহী হেতেম খা জামে মসজিদ সরকারিভাবে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে রক্ষণবেক্ষণ ও পরিচালিত হয়ে থাকে।

সংসদ সদস্য কাজী কেরামত আলীর এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের সরকারি ভাতা প্রদানের পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পে শিক্ষক হিসেবে নিয়োজিত ইমাম ও মুয়াজ্জিনগণ মাসিক ২হাজার ৩শ’ টাকা হারে সম্মানী ভাতা পেয়ে থাকেন।