ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:১৪:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

দেওয়ানি আদালতের বিচারকদের ক্ষমতা বাড়ছে

| ৩০ ভাদ্র ১৪২২ | Monday, September 14, 2015

cab2

নিউজ ডেস্ক :: মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে দেওয়ানি আদালতের বিচারকদের ক্ষমতা বাড়ানো হচ্ছে। ক্ষমতাবলে একজন সহকারী জজ ১৫ লাখ, সিনিয়র সহকারী জজ ২৫ লাখ এবং জেলাজজ পাঁচ কোটি টাকা মূল্যমানের মামলা নিষ্পত্তি করতে পারবেন। এর মধ্যে জেলা জজের বিচারিক এখতিয়ার (জুরিসডিকশন) ১০০ গুণ বাড়ছে।

বিচারকদের ক্ষমতা বৃদ্ধির এমন বিধান রেখে ‘দ্য সিভিল কোর্ট (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, সিভিল কোর্টস অ্যাক্ট, ১৮৮৭ সংশোধন করে বিচারকদের এখতিয়ার বাড়ানোর একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায় আইন মন্ত্রণালয়। অনুমোদনের জন্য প্রস্তাবটি আজকের মন্ত্রিসভায় উপস্থাপন করা হলে বৈঠকে তা অনুমোদন দেওয়া হয়।

মোশাররাফ হোসাইন ভুইঞা আরও জানান, বিচারকদের এখতিয়ার বাড়িয়ে মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে সরকার। প্রস্তাবে সিভিল কোর্টস অ্যাক্ট, ১৮৮৭-এর ১৯ ও ২১(১)(এ) ধারা সংশোধন করে সহকারী জজের বিচার্য মামলার মূল্যমান দুই লাখ টাকা থেকে বাড়িয়ে ১৫ লাখ, সিনিয়র সহকারী জজের বিচার্য মামলার মূল্যমান চার লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ এবং জেলা জজের নিষ্পত্তি করা মামলার মূল্যমান পাঁচ লাখ থেকে বাড়িয়ে পাঁচ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

সচিব বলেন, আইন মন্ত্রণালয়ের প্রস্তাবে দেওয়ানি কার্যবিধির ১৯ ও ২১(১)(এ) ধারা অনুযায়ী একজন সহকারী জজ দুই লাখ টাকা, সিনিয়র সহকারী জজ চার লাখ টাকা এবং জেলা জজ পাঁচ লাখ টাকা মূল্যমানের মামলা নিষ্পত্তি করার এখতিয়ার ছিল।

বর্তমানে সবকিছুর মূল্য কয়েকগুণ বেড়েছে। এখতিয়ার না থাকায় অধঃস্তন আদালতের এ বিচারকরা দায়ের হওয়া অধিকাংশ মামলাই নিষ্পত্তি করতে পারছেন না। এতে আদালতগুলোতে মামলার স্তুপ জমে আছে। এ কারণেই বিচারকদের আর্থিক এখতিয়ার বৃদ্ধি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।