ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ২০:৪৮:৪৬

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

দূর্ঘটনা রোধে জাতীয় ৩১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন

| ২৯ জ্যৈষ্ঠ ১৪২২ | Friday, June 12, 2015

নিজস্ব প্রতিবেদক : আগামী একবছরের (২০১৫-২০১৬) জন্য নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি গঠিত হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনে আনুষ্ঠানিকভাবে সংগঠনটির কার্যনির্বাহী, উপদেষ্টা পরিষদ ও জাতীয় পরিষদ কমিটি গঠন করা হয়।

সড়ক দুর্ঘটনা রোধে জাতীয় ঐক্য সংগঠনের প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আব্দুর রহীমকে সভাপতি ও পরিবহন বিষয়ক গবেষক আশীষ কুমার দে-কে সাধারণ সম্পাদক  করে মোট ৩১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ কমিটি গঠন হয়।

উপদেষ্টা পরিষদের নতুন কমিটিতে বিশিষ্ট রাজনীতিবিদ মনজুরুল আহসান খান, গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য নুরুর রহমান সেলিম, রুহিন হোসেন প্রিন্স, পংকজ ভট্টাচার্যসহ মোট ২১জন সদস্য রয়েছেন।

এছাড়াও সংগঠনটিতে ১৫১ সদস্য বিশিষ্ট নতুন জাতীয় পরিষদ কমিটিও গঠন করা হয়।

সারা দেশে পরিবেশসম্মত, নিরাপদ ও ব্যয় সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা গড়ে তোলা, নদ-নদী, হাওর-বাওড়সহ প্রাকৃতিক সম্পদ রক্ষা, নিরাপদ, আরামদায়ক, ব্যয় সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব নৌ ও রেলযোগাযোগ ব্যবস্থার ওপর সর্বাধিক গুরুত্বারোপসহ রাষ্ট্রীয় অর্থের অপচয় বন্ধে সংশ্লিষ্ট সব সরকারি সংস্থার অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদের লক্ষ্য সামনে রেখে নতুন কমিটি জনস্বার্থে আগামী বছরের (জুলাই ২০১৫- জুন ২০১৬) জন্য আট দফা কর্মপরিকল্পনা প্রণয়ন করে।

নতুন কমিটির সভাপতি ড. আব্দুর রহীম অনুষ্ঠানে সংগঠনের আটদফা কর্মস‍ূচি তুলে ধরেন।

আটদফার মধ্যে রয়েছে- গণসচেতনতা সৃষ্টি, অবৈধ ত্রুটিপূর্ণ নৌ ও সড়কযান, লাইসেন্সবিহীন, ভুয়া লাইসেন্সধারী চালকবিরোধী আন্দোলন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে চাপ প্রয়োগ, যানজট নিরসনে পরামর্শমূলক কর্মসূচি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং সরকারি যানবাহনের ইজারা প্রথা বিলুপ্তি, নদ-নদী হাওর-বাওড়সহ প্রাকৃতিক জলাভূমি রক্ষা, দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ এবং সুন্দরবন রক্ষায় মংলা ঘষিয়াখালী নৌ-পথ সচলকরণে কর্মসূচি গ্রহণ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবীণ রাজনীতিবিদ মনজুরুল আহসান খান বলেন, নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি কোনো রাজনৈতিক সংগঠন নয়। সংগঠনটি জ্ঞানভিত্তিক গবেষণা করে সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠানকে পরামর্শ দেয়। পাশাপাশি জনগণকে সচেতন করে তোলে।

তিনি নতুন কমিটির সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, নৌ, সড়ক, রেলপথ, আকাশপথ যেটিই হোক না কেন নিরাপদ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হলে আন্দোলনের পাশাপাশি জনগণকে সচেতন করতে হবে। জনগণের সম্পৃক্ততা বাড়াতে হবে। তাহলেই নাগরিক সমস্যার সমাধান সম্ভব। আর সে লক্ষ্য সামনে রেখে আপনাদের কাজ করতে আহবান জানাচ্ছি।

অনুষ্ঠানে সংগঠনের সাবেক আহ্বায়ক আশীষ কুমার দে-র সভাপতিত্বে  নতুন কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য নুরুর রহমান সেলিম, ব্যারিস্টার সাদিয়া রহমান, কার্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি তুষার রেহমানসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন ।