ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:৩০:২০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

দুর্নীতির দায়ে জয়ললিতা জেলে

| ১৩ আশ্বিন ১৪২১ | Sunday, September 28, 2014

  •  

দুর্নীতির দায়ে চার বছরের কারাদণ্ড হয়েছে ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার। তাকে ১০০ কোটি রুপি জরিমানাও করেছে আদালত।

 

Print Friendly and PDF

0

 

0

 


162

 


 

 

 

 

 

 

 

 

রায়ের ফলে কারাভোগের পাশাপাশি জয়ললিতাকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।

এদিকে রায়ের প্রতিক্রিয়ায় তামিলনাড়ুর বিভিন্ন স্থানে জয়ললিতার দল এডিএমকে বিক্ষোভ শুরু করেছে বলে ভারতের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

জয়ললিতার দল ও ডিএমকের সমর্থকের মধ্যে সংঘর্ষের পর তামিলনাড়ুতে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। রায়ের পর তার সমর্থকরা ডিএমকের প্রধান এম করুনানিধির চেন্নাইয়ের বাসভবনে ঢিল ছুড়ে।

শুনানি উপলক্ষে সকালে চেন্নাই থেকে ব্যাঙ্গালুরু যান জয়ললিতা। সেখানে কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত একটি বিশেষ আদালতে রায় দেওয়া হয়।

১৮ বছর আগে ললিতার অবৈধ সম্পদ রয়েছে অভিযোগ তুলে মামলাটি করেছিলেন বর্তমানের বিজেপি নেতা সুব্রামানিয়াম স্বামী। পরে জয়ললিতার চিরপ্রতিদ্বন্দ্বী ডিএমকে ক্ষমতায় এলে এই মামলা নিয়ে তোড়জোড় শুরু হয়।  আদালতের রায়ে জয়ললিতার ঘনিষ্ঠ সসিকালা নটরাজনসহ তিন সহযোগীকেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

মামলায় বলা হয়, ১৯৯১ থেকে ৯৬ সালে প্রথমবারের মতো তামিলনাডুর মুখ্যমন্ত্রী থাকার সময় ক্ষমতার অপব্যবহার করে সম্পদ গড়েছেন।

 

বাদি পক্ষের অভিযোগ, প্রথমবার মুখ্যমন্ত্রী থাকাকালে জয়ললিতা মাত্র এক রূপি বেতন নিতেন। কিন্তু এই সময়ের মধ্যে তিনি কমপক্ষে ৬৬ কোটি রূপির অবৈধ সম্পদের মালিক হয়েছেন।এনডিটিভি জানিয়েছে, ললিতার অবৈধ সম্পদের মধ্যে দুই হাজার একর জমি, ৩০ কেজি সোনা এবং ১২ হাজার শাড়ি রয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

তবে রাজনৈতিক প্রতিহিংসা থেকে মামলাটি করা হয়েছে বলে অভিযোগ করে আসছেন জয়ললিতা।

তার বক্তব্য, রাষ্ট্রপক্ষ তার আগের সম্পদের মূল্য কমিয়ে দেখেছে, অন্যান্য উৎস থেকে পাওয়া আয়ও এড়িয়ে গেছে। এবং তার সম্পদের প্রকৃত মূল্য থেকে বাড়িয়ে দেখাচ্ছে।

চলতি বছর লোকসভা নির্বাচনে রাজ্যের ৩৯টি আসনের মধ্যে ৩৭টিতে জয়ী হয়ে চমক দেখিয়েছে ললিতার দল এআইএডিএমকে। দুই বছর পরই রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০০১ সালের বিধানসভা নির্বাচনে দ্বিতীয়বারের মতো তামিলনাডুর ক্ষমতায় আসে জয়ললিতার দল। তখন বিরোধী পক্ষের দাবির মুখে বিচারের নিরপেক্ষতার স্বার্থে মামলাটি ব্যাঙ্গালুরুর আদালতে নিয়ে যাওয়া হয়