ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৪১:৫৯

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

দুদকের সক্ষমতা বাড়াতে একটি তথ্য প্রযুক্তি নির্ভর সিস্টেম চালু করা হবে : দুদক চেয়ারম্যান

| ২৫ মাঘ ১৪২৪ | Wednesday, February 7, 2018

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) সক্ষমতা বাড়াতে একটি তথ্য প্রযুক্তি নির্ভর সিস্টেম চালু করা হবে।
আজ মঙ্গলবার রাজধানীর সেগুন বাগিচাস্থ দুদকের প্রধান কার্যালয়ে ‘‘দুর্নীতি দমন কমিশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ” সংক্রান্ত কারিগরি প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান টেকনোহ্যাভেন-জেভি’র সাথে যৌথ সূচনা সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেন।
এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংক (এডিবি), কোরিয়া এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে এ কারিগরি প্রকল্প বাস্তবায়ন করা হবে।
দুদকের এক সংবাদ বিঞ্জপ্তিতে আজ এ কথা জানানো হয়।
দুদক চেয়ারম্যান বলেন, কমিশনের প্রতিটি অনুসন্ধান বা তদন্ত কিংবা অন্যান্য আনুষঙ্গিক সকল কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যে সম্পন্ন ও মনিটরিংয়ের স্বার্থে এ সিস্টেম চালু করা হচ্ছে।
তিনি বলেন, প্রকল্প শুধু বাস্তবায়ন করলেই সমস্যার সমাধান হবে না বরং প্রকল্পের কার্যক্রম টেকসই করা গেলেই কারিগরি প্রকল্প কাঙ্খিত স্বার্থকতা পায়।
সভায় এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস বলেন, দুর্নীতিপরায়ণদের প্রসিকিউট করার চেয়ে দুর্নীতি প্রতিরোধই উত্তম। এক্ষেত্রে প্রযুক্তিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
তিনি বলেন, এ তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপরাধীদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে দ্রুত বিচারের মখোমুখি করা যাবে।
২০২০ সালে এই প্রকল্পের মেয়াদ শেষ হবে। এতে ৭ কোটি ৬০ লাখ টাকা ব্যায় হবে বলে দুদক সূত্র জানায়।
অনুষ্ঠানে টেকনোহ্যাভেনের কনসাল্টেন্ট ও দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার মোঃ আবুল হাসান মনযুর মান্নান, দুদক সচিব ড. মোঃ শামসুল আরেফিন, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী, মহাপরিচালক (লিগ্যাল) মোঃ মঈদুল ইসলাম, মহাপরিচালক (তদন্ত) মোঃ মোস্তাফিজুর রহমান ও মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ জাফর ইকবাল প্রমুখ বক্তব্য রাখেন ।