ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:২৫:২৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

দীপাবলীতে দিল্লি ভয়ঙ্কর!

| ২৭ কার্তিক ১৪২৫ | Sunday, November 11, 2018

 

বিশ্বজুড়ে দূষণের পরিমাপকারী সংস্থা এয়ার ভিস্যুয়ালের তালিকায় সবচেয়ে দূষিত শহরের তালিকায় ভারতের রাজধানী দিল্লি। ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদের হিসাব অনুযায়ী রাজধানী দিল্লির বাতাসে দূষণের মাত্রা তীব্র।

সরকারি সংস্থা দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির ওয়েবসাইটে প্রকাশিত, সম্প্রতি দীপাবলী উপলক্ষে গত বৃহস্পতিবার ভোরে দিল্লির বাতাসে বিপজ্জ্নক ভাসমান কণা ‘পার্টিকুলেট ম্যাটার’-এর পরিমাণ ছুঁয়েছিল প্রায় এক হাজার ৪০০-এর কাছাকাছি। এসব কণা নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসে গিয়ে রক্তস্রোতে মিশে বিপদ ডেকে আনে।

এয়ার ভিস্যুয়ালের মতে, দীপাবলি উপলক্ষে গত বুধবার রাতে নিয়ম ভেঙ্গে ভারতের রাজধানী দিল্লিতে যথেচ্ছ বাজি পোড়ানোর জেরে বৃহস্পতিবার বিকেলে বাতাসের গুণমানের সূচক পৌঁছে যায় ৯৮০ তে। এই সূচক ৫০ পয়েন্টে থাকলে তখন বলা যায়, বাতাসে দূষণের মাত্রা নিরাপদ। আর এই সূচক ৩০০ পয়েন্টে পৌঁছালেই তা বিপজ্জ্নক। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ দিল্লির বাতাসে এই সূচক নেমে আসে ৬২২ পয়েন্টে।

২০১৭ সালে দিল্লির বাতাসে গুণমানের সূচক ছুঁয়েছিল ১০০০ পয়েন্টে। যা চীনের বেইজিংয়ের থেকে ১০ গুণ বেশি ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের তালিকায় বিশ্বের সব থেকে দুষিত শহরের ১০টি শহরই ছিল ভারতে।

ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণের উৎস একাধিক। গাড়ির ধোঁয়া, দিল্লি লাগোয়া পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের চাষের জমির ধান বা গম কাটার পর গোড়াগুলি পুড়িয়ে দেওয়া থেকে ধোঁয়া, রাস্তার ধুলো এবং কয়েক হাজার নির্মাণ ক্ষেত্র থেকে হাওয়ায় উড়ে আসা বালির কণা এসব কিছুই মিলেমিশে ধোঁয়াশার চাদরে ঢেকে ফেলে দিল্লিকে। এর উপর দীপাবলীর সময় দিল্লির বাতাসে মেশে বাজি পোড়ানোর ধোঁয়া। সব মিলিয়ে দূষিত বাতাসের পরিমণ্ডলে বসবাস করতে হয় দিল্লিবাসীকে। শ্বাস প্রশ্বাসের সঙ্গে এই দূষিত বাতাসের বিষ ফুসফুসে মিশে গিয়ে ছড়ায় ক্যানসার ও হৃদরোগ। পরিসংখ্যান মতে, বায়ুদূষণের ফলে প্রতিবছর ভারতে ১০ লাখ মানুষের মৃত্যু হয়।