ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:০৪:২০

দাঁতের স্কেলিং কত দিন পরপর করা উচিত?

| ২২ শ্রাবণ ১৪২৪ | Sunday, August 6, 2017

 

দাঁতকে স্বাস্থ্যকর রাখার জন্য দাঁতের স্কেলিং করা জরুরি। তবে কত দিন পরপর এই স্কেলিং করতে হয়? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮১৪তম পর্বে কথা বলেছেন ডা. মো. সাইফুল আজম রনজু। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ওরাল ও ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কত দিন পরপর স্কেলিং করতে হয়?

উত্তর : সেটা আসলে কিছু বিষয়ের ওপর নির্ভর করে। যাদের আঁকাবাঁকা দাঁত থাকে, তাদের ক্যালকুলাস বা প্লাক জমাটের আশঙ্কা খুব বেশি। সে ক্ষেত্রে ছয় মাস/এক বছর পরপর স্কেলিং করা ভালো। আর যারা ডায়াবেটিসের রোগী, তাদের সংক্রমণের আশঙ্কা খুব বেশি। তাদেরও এক বছর পরপর স্কেলিং করা উচিত। এ ছাড়া সাধারণত দুই বছর, আড়াই বছর পরপর স্কেলিং করাটা আমার কাছে উপযোগী মনে হয়।

প্রশ্ন : মুখ পরিষ্কার করার কোন কোন বিষয় খেয়াল করতে হবে?

উত্তর : ব্রাশের সঙ্গে সঙ্গে অনেক সময় আমরা ফ্লসিং করে থাকি, সুতা দিয়ে পরিষ্কার করে। বিশেষ করে দুই দাঁতের মাঝখানে যে খাবার আটকে থাকে, সে ক্ষেত্রে ডেন্টাল ফ্লস দিয়ে করা হয়। এটি সব জায়গায়তেই পাওয়া যায়। আর খাবারের অভ্যাসকেও পরিবর্তন করতে হবে। যেমন আজকাল সবাই ফাস্টফুডের প্রতি খুবই আসক্ত, আঁশযুক্ত খাবার কম খায়। তাদের এই ক্যালকুলাস বা প্লাক জমে থাকার আশঙ্কা খুব বেশি। আমি তাদের বলব, এই জাতীয় ফাস্টফুড খাবারগুলো তাদের এড়িয়ে যাওয়া উচিত। আঁশযুক্ত খাবার বেশি খাওয়া উচিত।