ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৬:৩২:২৮

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারি বরখাস্ত

| ২৪ আষাঢ় ১৪২৫ | Sunday, July 8, 2018

আঙ্কারা : তুরস্ক সরকার নতুন এক ফরমানে পুলিশ, সৈনিক, শিক্ষাবিদসহ রাষ্ট্রের সাড়ে ১৮ হাজারের বেশি কর্মচারীকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে। রোববার ১৮ হাজার ৬৩২ জনের চাকরিচ্যুত করার নতুন এই ফরমান প্রকাশ করা হয়। খবর এএফপি’র।
সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, ‘জাতীয় নিরাপত্তা বিরোধী কার্যক্রম’ এর সঙ্গে যুক্ত সন্ত্রাসী সংগঠন এবং গোষ্ঠির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৮ হাজার ৯৯৮ জন পুলিশ কর্মকর্তাসহ ১৮ হাজার ৬৩২ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।
ফরমানে সামরিক বাহিনীর ৩ হাজার ৭৭ জন সেনা, ১ হাজার ৯৪৯ জন বিমান বাহিনীর এবং ১ হাজার ১২৬ জন নৌবাহিনীর সদস্যকে বরখাস্ত করা হয়েছে।
এছাড়া বিচার মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগ থেকে ১ হাজার ৫২ জন সরকারি কর্মচারি, আধা সামরিক বাহিনীর ৬৪৯ জন এবং ১৯২ জন কোস্ট গার্ড সদস্য, ১৯৯ জন শিক্ষাবিদকে বরখাস্ত করা হয়। তবে সেনাবাহিনী ও মন্ত্রণালয়ের ১৪৮ জন কর্মচারীকে পুনর্বহাল করা হয়।
২০১৬ সালের জুলাইয়ে এক সেনা অভ্যুত্থানের মধ্যদিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগানকে উৎখাতের চেষ্টার পর থেকে জরুরি অবস্থা জারি রয়েছে। এর আগে জরুরি ফরমানের মাধ্যমে ১ লাখ ১০ হাজারেরও বেশি রাষ্ট্রীয় কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়।
এরদোগান প্রেসিডেন্ট হিসেবে তার আগের মেয়াদে জরুরি অবস্থার মেয়াদ সাতবার নবায়ন করে, যা আগামী ১৯ জুলাই শেষ হওয়ার কথা।