ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৭:৫২:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

তিন দিনের সফরে ১৯ তারিখে ঢাকা আসছেন মমতা ব্যানার্জি

| ২২ পৌষ ১৪২১ | Monday, January 5, 2015

 

 

 

 

 

 

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মমতা ছাড়াও এই সফরে রাজ্যের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদি হামিকসহ তিনজন ক্যাবিটেনমন্ত্রীও আসছেন ঢাকায়।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ সরকার মমতা ব্যানার্জিকে আমন্ত্রণ জানায়। আজ সোমবার পরাষ্ট্রমন্ত্রী আব্দুল হাসান মাহমুদ আলি এই আমন্ত্রণপত্র মমতা ব্যানার্জির হাতে তুলে দিয়েছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্রদূত জাকি আহাদ। এ সময় তার সঙ্গে ছিলেন উপদূতাবাসের তিন শীর্ষ কর্মকর্তা মাইনুল কবীর, আনুয়ারিল ইসলাম এবং মোফাক্কারুল ইকবাল। মমতার সঙ্গে ছিলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত  মুখোপাধ্যায় এবং পেৌর ওনগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।
জানা যায়, বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত প্রায় এক ঘন্টা মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠক করেন জকি আহাদ। বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন মমতা।
উপদূতাবাসের প্রেস সচিব মোফাক্করর ইকবাল জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে ঢাকা যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা সফরে সম্মত হয়েছেন।
মমতা ব্যানার্জির ঢাকা সফরকে অত্যান্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে তিস্তা চুক্তির মতো এবং সংবেদনশীল চুক্তি মমতার কারণে ঝুলে যাওয়ার পর ঢাকা-কলকাতার সম্পর্কে ক্ষাণিকটা ভাটা পড়েছে।
এদিকে পশ্চিমবঙ্গের রাজ্যপালের দেওয়া নৈশভোজে মমতা ব্যানার্জিকে বাংলাদেশের যাওয়ার মৌখিক আমন্ত্রণ জানান বাংলাদেশের রাষ্টপতি আব্দুল হামিদ। সম্প্রতি ভারত সফরের অংশ হিসাবে পশ্চিমবঙ্গেও আসেন আব্দুল হামিদ।
এদিকে তৃণমূল সূত্রের খবর, মমতা ব্যানার্জি নিজে থেকেই বাংলাদেশের যাওয়ার ব্যপারে আগ্রহ প্রকাশ করেছেন। সম্প্রতি বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল কলকাতা সফরে এসেছিল। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করেন। ওই প্রতিনিধি দলের কাছেও তিনি তার ইচ্ছার কথা প্রকাশ করেন। এমন কি তিস্তা চুক্তি করার সময় তিনি ইচ্ছা থাকা সত্বেও কেন্দ্রীয় সরকারের ভূমিকার জন্য ঢাকা না যেতে পারার কষ্টের কথা বলেন।
তিস্তা ও ছিটমহল চুক্তিতে মমতার অবস্থান নিয়ে বাংলাদেশের মানুষ হতাশ এবং ক্ষুব্ধ। যদিও ছিটমহল চুক্তিতে মমতা ব্যানার্জি তার সিদ্ধান্ত পাল্টে সমর্থনের পথে হেটেছেন। তিস্তুা চুক্তি নিয়েও তিনি ইতিমধ্যে তার আগের অবস্থান থেকে সরে আসতে চাইছেন বলেও মনে করা হচ্ছে।
এই বছরে ঢাকা সফর করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় ছিটমহল চুক্তিসহ বেশ কিছু গুরুত্বর্পূর্ণ চুক্তি বিষয়ে মোদি বাংলাদেশে ঘোষণা দেবেন। মোদির সফরের আগেই ঢাকা সফরে গিয়ে এগিয়ে তিস্তা চুক্তি নিয়ে মমতা তার ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে আসবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।