ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:২৯:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

তালেবানের হুমকির মুখে আফগানিস্তানে ভোট শুরু

| ৭ কার্তিক ১৪২৫ | Monday, October 22, 2018

 

নিরাপত্তাকর্মীদের কড়া পাহারার মধ্যে কাবুলের একটি ভোটকেন্দ্রে প্রবেশ করছেন ভোটাররা। ছবি : রয়টার্স

তালেবানের ভোট বয়কটের মুখে আজ শনিবার আফগানিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ২০১৫ সালে বর্তমান সরকারের মেয়াদ শেষ হয়।

এবারের নির্বাচনে ২৫০ আসনের বিপরীতে আড়াই হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অংশ নিচ্ছেন নারী প্রার্থীরাও।

নিরাপত্তাহীনতার কারণে বন্ধ থাকছে ৩০ শতাংশ ভোটকেন্দ্র। সাত হাজারের মধ্যে পাঁচ হাজার কেন্দ্রে ভোট নেওয়া হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য দিয়েছে।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে হামলাও বাড়িয়ে দিয়েছে তালেবান। খোদ নির্বাচনী প্রচারণায় চালানো সন্ত্রাসী হামলায় এ পর্যন্ত ১০ জন প্রার্থী নিহত হয়েছেন।

বর্তমানে দেশটির ৭০ শতাংশ অঞ্চলে তালেবানের প্রকাশ্য উপস্থিতি এবং প্রভাব রয়েছে বলে এ বছরের শুরুতে প্রকাশিত বিবিসির একটি গবেষণার ফলাফলে দেখা গেছে।

তালেবান ও আইএসের হামলা ও সহিংসতার ফলে সৃষ্ট নিরাপত্তাহীনতা ছাড়াও দেশটিতে দুর্নীতি একটি বড় সমস্যা আকারে বিবেচনা করা হচ্ছে।

আগামী ১০ নভেম্বর ফল ঘোষণার কথা রয়েছে। ২০১৪ সালে ন্যাটো নেতৃত্বাধীন সামরিক বাহিনী আফগানিস্তান ছাড়ার পর এটিই প্রথম নির্বাচন। এ কারণে বলা হচ্ছে, এই ভোটে নিরাপত্তা নিশ্চিত করাও দেশটির সেনাবাহিনী এবং পুলিশের জন্য এটি বড় পরীক্ষা।

আগামী বছর এপ্রিলের বহুল আকাঙ্ক্ষিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে শনিবার শুরু হওয়া এই জাতীয় নির্বাচনকেও একটি বিশেষ পরীক্ষা আকারে দেখা হচ্ছে।