ঢাকা, এপ্রিল ১৮, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৩৭:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

তাদের ‘দোষ’ তারা পুরো গ্রামে ১টি মাত্র হিন্দু পরিবার

| ২৩ আশ্বিন ১৪২২ | Thursday, October 8, 2015

 

মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ি থানার জশলং ইউনিয়নের একটি গ্রামের নাম জশলং । জশলং গ্রামে প্রায় ৪০০ মানুষের বাস । এদের মধ্যে পুরো গ্রামে একটি মাত্র হিন্দু পরিবার সেখানে ৬জন সদস্য নিয়ে শ্রী নিরঞ্জন বিশ্বাস (৫০) স্বাধীনতার আগ থেকে পৈতৃক ভিটায় (লিজের জমি বন্দোবস্ত সূত্রে) বসবাস করে আসছেন । নিরঞ্জন বিশ্বাসরা তিন ভাই ছিলেন । তাদের মধ্যে নিরঞ্জন বিশ্বাস এবং তার এক ভাই মনোরঞ্জন বিশ্বাসের ছেলে-ছেলের বৌ সহ পরিবারের অন্য সদস্যরা সুখেই দিনাতিপাত করছিলেন । নিরঞ্জনের অন্য ভাইয়ের নাম ছিল স্বর্গীয় পরিমল বিশ্বাস । তার দুই ছেলে লক্ষণ ও স্বপন মিলে তাদের অংশের ২৩ শতাংশ জমি কয়েক বছর আগে স্থানীয় ওয়ার্ড মেম্বর এবং বর্তমান জশলং ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু সালামের কাছে বিক্রি করে অন্যত্র চলে যায় । তারপর আবু সালাম তার ক্রয়কৃত জায়গায় নিজের শ্যালক/শ্যালকের বউকে আশ্রয় দেয় । তখন থেকেই বিভিন্ন ছল-ছুতোয় সালামের শ্যালক আলমগীর নিরঞ্জনদের সাথে ঝগড়া-ঝাটি করা শুরু করে । এরই ধারাবাহিকতায় গত ১লা অক্টোবর (বৃহস্পতিবার) ভোর ছয়টায় টিউবওয়েলে পানি নেয়াকে কেন্দ্র করে উভয় পরিবারের মাঝে ঝগড়ার সূত্রপাত থেকে মারামারি হয় । মারামারিতে নিরঞ্জনের মাথা ফাটিয়ে দেয়া সহ তার পরিবারের নারী সদস্যদের শ্লীতাহানী এবং আঘাত করে মেম্বর আবু সালাম, শ্যালক আলমগীর সহ তার পরিবার । আবার সেই মেম্বর আবু সালামই আইনের চোখকে ফাঁকি দিতে নিরঞ্জন কে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে । তখন থেকেই নিরঞ্জন ও তার স্ত্রী মুন্সীগঞ্জ সদর হাসপাতালে অবস্থান করছে ।

 

 

এ বিষয়ে নিরঞ্জনের কলেজ পড়ুয়া ছেলে শুভ বিশ্বাস সময়ের কণ্ঠস্বর-কে জানায়, ঘটনার দিন আমি বাসায় ছিলাম না, বাসায় বাধা দেয়ার কোন মানুষ না থাকার সুযোগকে কাজে লাগিয়ে তারা আমার পরিবারের উপর নৃশংস হামলা চালিয়ে আমার বাবার মাথা ফাটিয়ে দেয়, বাবার বাম হাত ভেঙ্গে গেছে, আমার মা-বৌদির শ্লীতাহানী ঘটায় এবং শরীরের স্পর্শ কাতর অঙ্গে আঘাত করে । তিনি কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা একটি মাত্র হিন্দু পরিবারে এখানে বাস করি, গত এক বছর ধরে আমাদের গ্রামের মেম্বর (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) আবু সালাম জোর করে আমাদের বাড়ি-ঘর দখল করার চেষ্টা করছে । নিজেদের শেষ অবলম্বন আকড়ে ধরে থাকতে গিয়ে প্রতিনিয়ত আমাদের নানা ভাবে হুমকি ও অত্যাচার সহ্য করতে হচ্ছে । তিনি আকুতির সুরে বলেন, বর্তমানে আমাদের পাশে দাঁড়ানোর মত কেউ নেই । তাই খুব অসহায় হয়ে আপনাদের কাছে সাহায্য চাচ্ছি, আমাদের ঘর- বাড়ি যেন হারাতে না হয়! আপনারা দয়া করে আমার পরিবারটাকে একটু সাহায্য করুন । আমি শুধু ঐ হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই ।

অন্যদিকে স্থানীয় ওয়ার্ড মেম্বর এবং বর্তমান জশলং ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু সালামের কাছে এ ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমি ঘটনার কিছুই জানি না । সকাল ৬টায় মারামারি হয়েছে, আমি ঘটনাস্থলে যাই সকাল ৭টায়, গিয়ে দেখি নিরঞ্জনের মাথা দিয়ে রক্ত পড়ছে । তাকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করি । আমার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা ।

এদিকে এ ঘটনা সম্পর্কে পুলিশের ভূমিকা জানতে চাইলে টংগীবাড়ি থানার এসআই জসিম উদ্দিন সময়ের কণ্ঠস্বর-কে জানান, নিরঞ্জনের পরিবারের উপর হামলার বিষয়ে আবু সালামের শ্যালক আলমগীর কে প্রধান আসামী করে একটি মামলা হয়েছে । এই মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে আমি দায়িত্বে আছি । আসামীদের গ্রেফতারের ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, মামলার ৫জন আসামীর মধ্যে ৪জন জামিনে রয়েছেন! ১জন পলাতক রয়েছে । তখন তাকে প্রশ্ন করা হয়, মামলার কার্যক্রম শুরু না হতেই ৪জনের জামিন! তিনি উত্তরে বলেন, সেটি আদালতের বিষয়, ওখানে আমাদের কিছু করার নেই । একপর্যায়ে তিনি বলেন, আমরা বিষয়টি গুরত্ব সহকারে দেখছি । আমাদের পক্ষ থেকে ভিকটিম পরিবার কে সর্বাত্মক সহযোগিতা করা হবে ।