ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:১১:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ১৭

| ২৯ মাঘ ১৪২৪ | Sunday, February 11, 2018

তাইপে : তাইওয়ানের হুয়ালিন প্রদেশে রোববার শক্তিশালী ভূমিকম্পে আরো দুই পর্যটকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে মোট নিহতের সংখ্যা ১৭ তে দাঁড়ায়। খবর সিনহুয়া।
মঙ্গলবার রাতে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের ১ শ’ ঘন্টা পর এই আফটার শকে উদ্ধার দল একটি হেলে পড়া ১২ তলা বিশিষ্ট ভবনের নিচ থেকে মৃতদেহগুলো উদ্ধার করে।
শনিবার একই পরিবারের চার সদস্যের মৃতদেহ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মৃতদেহ দুটি একই পরিবারের বলে জানানো হয়। পরিবারটি বেইজিং থেকে তাইওয়ানে বেড়াতে এসে ওই ভবনের দোতলায় ওঠে।
উদ্ধারকারীরা জানায়, ভূমিকম্পে ১২ তলা বিশিষ্ট ভবনটির প্রথম চার তলা ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এবং হেলে যাওয়ায় উদ্ধার কাজ দুরুহ হয়ে পড়েছে।
উদ্ধারকারী দলের সদস্য হুয়াং জানান, ভবনটির প্রথম তলা এমনভাবে হেলে পড়েছে যে দেখতে অনেকটা কয়েকটি সেন্ডুইচের মত দেখায় এবং নিচে গর্ত হয়ে গেছে। ভবনটির ছাদ, মেঝে এবং দেয়াল একসঙ্গে মুচড়ে গেছে।
আমরা ভবনটি যাতে ধসে না যায় সে জন্য উদ্ধারে ভারি যন্ত্র ব্যবহারে সতর্কতা অবলম্বন করছি। উদ্ধার কাজের জন্য এক একটি দেয়াল ফুটো করতে দুই থেকে তিন ঘন্টা সময় লাগছে বলে তিনি জানান।
পরিবারটি তৃতীয় তলার যে কক্ষে আটকা পড়েছিল উদ্ধারকারীরা শনিবার সেখানে পৌঁছতে পেরেছে এবং পাঁচ জনের মধ্যে তিনজনের মৃতদেহ উদ্ধার করতে পেরেছে।
কিন্তু রোববার উদ্ধারকারীরা পরিবারটির অপর দু’জনের দেহ ছাদের বিমে চাপা পড়া অবস্থায় দেখতে পায় এবং মৃতদেহ উদ্ধারের জন্য ছাদ ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়।
ভূমিকম্পে নিহত ১৭ জনের মধ্যে চিনের নয় জন, তাইওয়ানের পাঁচ জন, ফিলিপাইনের এক জন এবং কানাডার দুইজন নাগরিক। ভূমিকম্পে ২ শ’ ৮৫ জন আহত হয়।